বিনোদন

ভারতে হিন্দুদের সংখ্যা কমছে, বাড়ছে মুসলিমের সংখ্যা

এই প্রথম ভারতে হিন্দু জনসংখ্যা ৮০ শতাংশ’র নীচে নেমে এল। বাড়ছে মুসলিম জনসংখ্যা। ধর্মীয় ভিত্তিতে আদমশুমারির ফলাফলে হিন্দু, মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ, শিখ, জৈন সবার সংখ্যা প্রকাশ করা হয়েছে। এই জনগণনায় দেখা যাচ্ছে মুসলমানদের জনসংখ্যা বৃদ্ধি গড়ে ২৪.৬ শতাংশ অন্যদিকে হিন্দুদের জনসংখ্যা বৃদ্ধি ১৬.৮ শতাংশ।

জনসংখ্যার বৃদ্ধিতে হিন্দুদের পেছনে ফেলে দিয়েছে মুসলিমরা। এই প্রথম ভারতের হিন্দুদের জনসংখ্যা ৮০ শতাংশের নিচে নেমে এসেছে বলে জানানো হচ্ছে। ভারতের মোট জনসংখ্যার ৭৯.৮ শতাংশ হিন্দু।

অপরদিকে মুসলমানদের সংখ্যা ভারতের মোট জনসংখ্যার ১৪.২ শতাংশ। আগের জনগণনা বিচারে দেখা যাচ্ছে মুসলিম ছাড়া সব ধর্মীয় জাতিসত্তার লোকসংখ্যা কমেছে। হিন্দুদের সংখ্যা বছরে ০.৭ শতাংশ হারে কমেছে, অন্যদিকে মুসলমানদের বৃদ্ধি বছরে ০.৮ শতাংশ।
.................................................................................................................

পৃথিবীর অষ্টম বৃহত্তম ও সুন্দরতম মসজিদ!

মুসলিম হৃদয় জুড়িয়ে যায় যে স্থান গুলোর পরশে। যে স্থানে ঢুকলে আত্মার প্রশান্তির লাভ হয়। তা হলো মসজিদ। আর মসজিদই হয় যখন স্থাপত্যশৈলীর অনন্য নির্দশন। তবে তো ভালো লাগার ব্যাপ্তি বাড়তে থাকে।

দৃষ্টি জুড়িয়ে যাওয়ার মতো বিশ্বে এমন অনেকগুলো মসজিদ আছে। তার মধ্যে অন্যতম শেখ জায়েদ মসজিদটি। এটা পৃথিবীর অষ্টম বৃহত্তম ও সুন্দরতম মসজিদ। আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থিত শেখ জায়েদ মসজিদটি দেশটির সবেচয়ে বড় মসজিদ।

পৃথিবীর অষ্টম বৃহত্তম ও সুন্দরতম মসজিদ! মসজিদটি নির্মাণকাল ১৯৯৬ থেকে ২০০৭ সাল। মসজিদটি ৩০ একর জমির উপর নির্মিত। বিভিন্ন সাইজের সাতটি গম্বুজ রয়েছে, যার উচ্চতা ২৭৯ ফিট। রয়েছে ৩৫১ ফিট উচ্চতার চারটি মিনার।

মুসল্লি ধারণক্ষমতা ৪১ হাজার। ৩৮টি প্রখ্যাত ঠিকাদারি কোম্পানির তিন হাজারের বেশি শ্রমিক মিলে তৈরি করেছে এই বিখ্যাত মসজিদটি। এর নকশায় পাকিস্তান, ভারত ও মরক্কের প্রভাব স্পষ্ট। ১২ হেক্টর জমির ওপর অবস্থিত এ মসজিদ কমপ্লেক্সটিতে একটি সমৃদ্ধ গ্রন্থাগারও আছে। ৫৪৫ মিলিয়ন মার্কিন ডলার খরচ করে নির্মিত মসজিদটিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আনা মূল্যবান পাথর, ঝাড়বাতি ও কার্পেট ব্যবহার করা হয়েছে।

এর ৫ হাজার ৬২৭ বর্গমিটার ক্ষেত্রফলবিশিষ্ট কার্পেটটিকে বিশ্বের সর্ববৃহৎ কার্পেট হিসেবে বিবেচনা করা হয়। মসজিদটির উদ্বোধন করা হয়েছিল ২০০৭ সালে। ২০১৬ এবং ২০১৭ সালে পরপর দু’বার মসজিদটি ট্রিপ অ্যাডভাইজর ভ্রমণকারীদের দ্বিতীয় পছন্দের স্থান হিসেবে নির্বাচিত হয়েছে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩ জুন ২০১৮, ২:৪৭ পূর্বাহ্ণ ২:৪৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • টেক

বিডিঅ্যাপস কানেক্ট: বিডিঅ্যাপস টপ ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস কানেক্ট: এঙ্গেজ এন্ড ইনোভেট - টপ…

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১:০৮ অপরাহ্ণ
  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ