বিনোদন

মুহম্মদ (সাঃ) কবরের উপর খেজুরের ডাল পুঁতে ছিলেন কেন!

হযরত মুহম্মদ (সাঃ) একদিন দু‘টি কবরের শাস্তি জানতে পেরে একখানা খেজুরের ডাল দুই টুকরা করে দু’টি কবরে গেড়ে দেন।

ছাহাবীগণ জিজ্ঞেস করলেন, আপনি এরূপ করলেন কেন? তিনি বললেন, হয়ত ডাল দু’টি শুকানো পর্যন্ত তাদের শাস্তি হালকা হয়ে থাকবে’ (বুখারী, মুসলিম, মিশকাত হা/৩৩৮)। কিন্তু তাদের এ ধারণা সম্পূর্ণ ভুল।

কারণ তাদের শাস্তি হালকা হয়েছিল রাসূল (ছাঃ)-এর বিশেষ সুপারিশের জন্য। কাঁচা ডালের জন্য নয়। যা ছহীহ মুসলিমে জাবের (রাঃ) বর্ণিত হাদীছ দ্বারা প্রমাণিত। কাজেই খেজুরের কাঁচা ডাল বা অন্য কোন কাঁচা ডাল গেড়ে কবরের শাস্তি হালকা হবে বলে ধারণা করা একেবারেই ভ্রান্ত।

কেননা যদি বিষয়টি তাই হত তাহলে তিনি ডালটি চিরে ফেলতেন না। কেননা তাতে তো ডালটি দ্রুত শুকিয়ে যাবার কথা। আসল কারণ ছিল ঐ কবর দু’টিকে ঐ ডাল দ্বারা চিহ্নিত করা যে, তিনি তাদের জন্য সুপারিশ করেছেন (আলবানী, মিশকাত ১/১১০ পৃঃ; দ্রঃ ছালাতুর রাসূল ২৪২ পৃঃ)।

:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::

ইসলাম ধর্ম নিয়ে ছবি বানাচ্ছেন অনন্ত জলিল

এবার ইসলাম ধর্ম নিয়ে ছবি বানাচ্ছেন চিত্রনায়ক অনন্ত জলিল। চলচ্চিত্রটির মূল ভাবনা থাকবে ‘সন্ত্রাস নয় শান্তির ধর্ম ইসলাম। এর এটিকেই উজীব্য করে চিত্রনাট্য তৈরি করছেন পরিচালক ছটকু আহমেদ।

জানা গেছে, ছবিটির নাম হবে ‘দ্বীন-দ্য ডে’। এতে চিত্রনায়ক অনন্ত জালিলের সঙ্গে অভিনয় করবেন তার স্ত্রী বর্ষা। এছাড়ও ইরান ও মরক্কো থেকে একজন নায়িকা ও বেশকিছু অভিনয়শিল্পী নেয়া হবে।।

বাংলাদেশের দুই বন্ধুর ভিন্ন দু’টি পথে এগিয়ে যাওয়ার সূত্র ধরে এগুবে ছবির কাহিনি। এছাড়া সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া সিরিয়ায় আমেরিকা, যুক্তরাজ্য ও ফ্রান্সের হামলাসহ আইএস এর নামে নিরীহ মানুষ হত্যার বিষয়গুলো উঠে আসবে এতে। মরক্কো এবং সিরিয়ায় শুটিং হবে ছবিটির। তবে ছবিটি ধর্মনির্ভর হলেও এতে নাচ গান সবই থাকবে বলে জানা গেছে।

ছবির চিত্রনাট্যকার ছটকু আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘ইসলাম টেরোরিজম সাপোর্ট করে না। ইসলামকে খারাপভাবে উপস্থাপন করে পশ্চিমা বিশ্ব কী ফায়দা লুটতে চায়? আন্তর্জাতিক এ গুরুত্বপূর্ণ ইস্যুটিকে কেন্দ্র করে এ ছবিতে ইসলামকে ইতিবাচকভাবে উপস্থাপন করা হবে। অ্যাকশন নির্ভর ছবিটির শুটিং আগামী নভেম্বরে শুরু হবে বলেও জানান তিনি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৩ জুন ২০১৮, ১১:২১ পূর্বাহ্ণ ১১:২১ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • টেক

বিডিঅ্যাপস কানেক্ট: বিডিঅ্যাপস টপ ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস কানেক্ট: এঙ্গেজ এন্ড ইনোভেট - টপ…

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১:০৮ অপরাহ্ণ
  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ