বিনোদন

নাজাতের দশকে রহমত ও বরকত লাভের দোয়া

জাহান্নামের আগুন থেকে নাজাতের দশকে জান্নাতের বিশেষ স্থানে আশ্রয় লাভে আকাঙ্খায় ব্যস্ত মুমিন মুসলমান। আল্লাহর রহমতের ও সন্তুষ্টির পাশাপাশি জান্নাতের বাগানে স্থান লাভের একটি দোয়া তুলে ধরা হলো-

উচ্চারণ : আল্লাহুম্মাফ তাহলি ফিহি আবওয়াবা ফাদলিকা; ওয়া আনযিল আলাইয়্যা ফিহি বারাকাতিকা; ওয়া ওয়াফফিক্বনি ফিহি লি-মুঝিবাতি মারদাতিকা; ওয়া আসকিন্নি ফিহি বুহবুহাতি ঝান্নাতিকা; ইয়া মুঝিবা দা’ওয়াতিল মুদত্বার্‌রিন।

অর্থ : হে আল্লাহ! আজ তোমার করুণা ও রহমতের দরজা আমার সামনে খুলে দাও এবং আমাদের ওপর বরকত নাজিল কর। আমাকে তোমার সন্তুষ্টি অর্জনের তাওফিক দাও। তোমার বেহেশতের বাগানের মাঝে আমাকে স্থান করে দাও। হে অসহায়দের দোয়া কবুলকারী।

পরিশেষে…

আল্লাহ তাআলা রমজানের শেষ দশকের দ্বিতীয় দিনে মুসলিম উম্মাহকে জীবনের সব গোনাহ মাফসহ যাবতীয় সফলতা লাভের তাওফিক দান করুন। আমিন।

:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::

বিদায় মাহে রমজান

রমজান মাস। পবিত্র এ মাস। এ মাসের প্রতিটি মুহূর্ত বরকতময়। এ মাসের পবিত্রতার শুদ্ধতায় ভরে আছে সকলের দেহ- মন- অন্তর। কেননা, প্রতিটি মুহূর্তে অবতীর্ণ হচ্ছে রহমানের পক্ষ থেকে রহমতের অবারিত বারিধারা।

আর তারই স্নিগ্ধ পরশে সিঞ্চিত হচ্ছে প্রতিটি গোলামের তৃষিত হৃদয়। ধুয়ে- মুছে সাফ হচ্ছে অন্তরের সকল কালিমা। নিষ্কলুষ হচ্ছে প্রতিটি কলুষিত হৃদয়। রহমত, মাগফেরাত, নাজাতের আশায় দিনে পালন করছে সিয়াম আর রাতে আদায় করছে কিয়াম।

সালাতের মাঝে এবং বাইরে তেলাওয়াত করছে কেউবা শ্রবণ করছে আল্লাহর পবিত্র কালাম। সর্বদা আল্লাহর ধ্যানে মগ্ন প্রতিটি গোলামের হৃদয়। ইফতার সামনে নিয়ে দয়াময় আল্লাহর কৃপার আশায় হাত তোলে। আর মহান দয়াময় রিক্ত হস্তগুলোকে ভরে দেন তাঁর অনুগ্রহ দিয়ে। তাহাজ্জুদের মাঝে আর্তনাদে অনুশোচনা করে, আপন পাপের দরুণ। আর গাফুরুর- রাহীম তাঁর দয়া দিয়ে মোচন করেন সকল পাপ।

কেমন যেন প্রতিটি গোলাম, গোলামি করার প্রতিযোগিতায় নেমেছে। যে দেখি, কার চেয়ে কে কত বেশী গোলামি করতে পারে?? আহ্! কত বরকতময় এ মাস। ধীরে ধীরে আমাদের কাছ থেকে বিদায় নিচ্ছে মহিমান্বিত এ মাস।

হে রাহমানুর রাহিম!!! আমাদেরকে ধ্বংস করো না। তোমার অধম গোলামদের ক্ষমা করো। বঞ্চিত করো না তোমার রহমত থেকে। নাজাত দাও, ঐ দোজখের আজাব থেকে। আর যতটুকু সময় বাকি আছে, তার যথাযোগ্য কদর করার পূর্ণ তাওফীক দান করো। তুমিই তো তাওফীকদাতা। তুমি দয়া করো, মায়া করো। তোমার দয়া বিনে, আমরা যে একেবারেই অপারগ।

হে দয়াময় মালিক!!! তুমি আমাদের আর্তিগুলো কবুল করো। তুমি তো ক্ষমা করতে ভালবাসো, আমাদেরকে ক্ষমা করেই দাও। আমীন। ইয়া রাব্বাল আলামীন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১০ জুন ২০১৮, ২:৫৯ পূর্বাহ্ণ ২:৫৯ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ