অপরাধ

এই গল্পটি পড়লে বউ-শ্বাশুড়ির চির শত্রুতার দিন শেষ হয়ে যাবে

আজ প্রায় ৬ বছর হল আমার বিয়ে হয়েছে। আমার মা নেই। ভেবেছিলাম শাশুড়িকে মায়ের মত দেখব। কিন্তু কিভাবে? উফফফ! বিরক্ত আমি! শাশুড়ির যন্ত্রণায়! বিয়ের পর থেকেই শুধু আমার ভুল ধরেই যাচ্ছেন। আমি যতই ভাল কাজ করি না কেন উনার পছন্দ হয় না।

সারাটা দিন আমার পেছনে লেগে থাকেন। প্রথম প্রথম আমি চুপ করে থাকতাম।পরে আমিও শুরু করলাম। সারাটা দিন ঘরে অশান্তি। আমার স্বামী আমাদের উপর চরম রাগ। সে বাসায় এসে শান্তি পায় না তাই যতক্ষণ পারে বাইরে সময় কাটায়। কার ভাল্লাগে এইসব।

আমি উপায় না দেখে আমার এক চাচার কাছে গেলাম। আমার চাচা একজন গবেষক-কাম-বিজ্ঞানী। তাকে সমস্ত ঘটনা খুলে বললাম। আর বললাম ইচ্ছা করে শাশুড়িকে মেরে ফেলি। চাচা বললেন, এভাবে সরাসরি মারলে তুই তো বাঁচতে পারবি না। এরচেয়ে আস্তে আস্তে মার। এই বলে আমাকে এক টিন পাউডার দিলেন। আর বললেন, এই পাউডার প্রতিবেলায় এক চামচ করে তোর শাশুড়ির খাবারের মধ্যে মিশিয়ে দিবি। বেশি দিলে তো ধুম করে মরে যাবে।

তখন আরেক ক্যাচাল। তাই আস্তে আস্তে উনারে মার। আর তুই অবশ্যই ভাল ব্যাবহার করবি। কোনভাবেই খারাপ ব্যাবহার করবি না। যত যাই করুক না কেন ওই মহিলা। আমি খুশি মনে ফিরে এলাম। প্রতিদিন শাশুড়িকে পাউডার খাওয়াতে লাগলাম । চাচার কথামত কখনই বেশি দিতাম না। যদি ধুম করে মরে যায়। শাশুড়ি আরও খারাপ ব্যাবহার করে আমি আর বেশি ভাল ব্যাবহার করি। অনেক রাগ লাগে কিন্তু নিজেকে কন্ট্রোল করি।

কোনভাবেই তার সাথে তর্ক করি না, যা করতে বলে তাই করি। এভাবে দিন যায় মাস যায়। শাশুড়ির প্রতি আমার আর রাগ হয় না। নিজের প্রতি আমার অসম্ভব নিয়ন্ত্রন আর সব কিছুতে অসম্ভব ধৈর্য দেখে আমি নিজেই অবাক। এদিকে আমার শাশুড়িও পরিবর্তন হয়ে গেছেন। আমার পেছনে আর লেগে থাকেন না। কোন কাজে ভুল হলে কিছু বলেন না। আমার স্বামী আমাকে কোন কারনে বকাঝকা করলে উনি সামনে এসে দাঁড়ান।

বাসায় কেউ আসলে আমার প্রশংসা করেন আর বলেন, বউটাকে কত বকি, বউটা একটু তর্ক করে না। আর আমার উপরে সে তো কোন কথাই বলে না। মেয়েটা সত্যি অনেক লক্ষ্মী। এরই মাঝে আমি শাশুড়িকে পাউডার দেওয়া বন্ধ করে দিয়েছি এবং চাচার কাছে গিয়ে কান্না জুড়ে দিলাম। যে পাউডার শাশুড়িকে দিয়েছি তা শরীর থেকে কিভাবে বের করা যায়। আমি আমার মায়ের মত শাশুড়িকে মারতে চাই না। যা করেছি আমি না বুঝে করেছি। আমার শাশুড়ি খুব ভাল মানুষ । আমার চাচা হাসলেন।

আর বললেন, ওইটা কোন খারাপ পাউডার না আর কোন বিষও না। ওইটা ভিটামিন । আসলে বিষ হল আমাদের মন। মনটাকে পরিবর্তন করো শান্তি পাবে। (চীনা গল্প অবলম্বনে)

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১১ জুন ২০১৮, ৯:৩০ অপরাহ্ণ ৯:৩০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ