অপরাধ

সুজির চমচম তৈরি করুন ১০ মিনিটেই

মিষ্টি খেতে কে না পছন্দ করেন! তবে মিষ্টি তৈরি করা বেশ সময় সাপেক্ষ বলে কেউ ঘরে বানাতে চান না। তবে চাইলেই কিন্তু মাত্র ১০ মিনিটেই তৈরি করতে পারেন মজাদার সুজির চমচম। একবার খেলে মুখে এর স্বাদ লেগে থাকবে। মাত্র ৬ উপকরণেই তৈরি করে নিতে পারবেন সুজির চমচম। জেনে নিন রেসিপি-

উপকরণ: ১. সুজি আধা কাপ ২. দুধ: ১ কাপ ৩. নারকেল কোড়া ১/৪ কাপ ৪. চিনির গুঁড়ো আধা কাপ ৫. এলাচ গুঁড়ো ১/৪ চা চামচ ৬. ঘি ১ টেবিল চামচ

পদ্ধতি: প্রথমে সুজি ব্লেন্ড করে একটু মিহি করে নিন। এরপর একটি প্যানে সুজি দিয়ে ১-২ মিনিট হালকা করে ভেজে নিন। তবে খেয়াল রাখবেন সুজি যেন লাল না হয়ে যায়। এরপর এর সঙ্গে দুধ মিশিয়ে দিন।

এবার ঘি মিশিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পর সুজি সব দুধ শুষে নিয়ে জমাট বেঁধে যাবে। তারপর প্যানের চারপাশে সুজি ছড়িয়ে দিয়ে ঢেকে অল্প আঁচে রান্না করুন। খেয়াল রাখবেন যাতে পুড়ে না যায়। ২ মিনিট পর একটু ঠান্ডা হয়ে গেলে একটি পাত্রে ঢেলে ভালো করে সুজি মেখে নিন। পুরোপুরি ঠান্ডা হলে চিনির গুঁড়ো মিশিয়ে মাখতে থাকুন। এরপর নারকেল কোড়া ও এলাচের গুঁড়ো মিশিয়ে নিন। মিশ্রণটি মেখে মণ্ড তৈরি করুন।

হাতে সামান্য ঘি মাখিয়ে মণ্ড থেকে চমচমের আকার দিন। এবার একটি স্টিলের থালায় ঘি মাখিয়ে তার মধ্যে চমচমগুলো সাজিয়ে দিন। এরপর প্যানে পানি গরম করে নিন।

তার উপর চমচম দিয়ে সাজানো স্টিলের থালাটি বসিয়ে উপরে ঢাকনা দিয়ে ঢেকে। এভাবে ৫ মিনিট ঢেকে রাখুন। তারপর পর নামিয়ে চমচমের উপরে নারকেল কোড়া মাখিয়ে পরিবেশন করুন মজাদার সুজির চমচম।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২০ জুন ২০১৮, ৫:৩৩ অপরাহ্ণ ৫:৩৩ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ