প্রবাস

জন্মদিনে মেসির পাতে বাঙালি খাবার!

২৪ জুন ৩১ বছরে পা রাখছেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। তার এবারের জন্মদিনে ভারতের নবাবগঞ্জের মেসি পাড়ার পাত্রবাড়িতে বসছে এলাহী আয়োজন। রীতিমতো নিমন্ত্রণপত্র ছাপিয়ে চলছে মেসির জন্মদিনের আমন্ত্রণের কাজ। লিওলেন মেসি’র বার্থ ডে’র দিন বাড়িতে বসছে ভিয়েন।

রবিবার (২৪ জুন) বাঙালি খাবারেই সাজানো থাকবে মেসির পাত। দেরাদুন রাইস, পাঁচরকমের ভাজা, মুগ ডাল, চিকেন কারী, মটনের আইটেম। সঙ্গে পায়েস, পাপড়, চাটনি। একেবারে বাঙালির ভূরিভোজ! শেষপাতে দই, মিষ্টি, সঙ্গে পান।

প্রিয় তারকার জন্মদিনে নিজে হাতে রান্না করে এই সব এলাহী ভোজ মেসির মুখে তুলে দেবেন ইছাপুর নবাবগঞ্জের পাত্র পরিবার। এই দিনটি যে তার ‘ছেলে’ মেসির জন্মদিন, তাই আয়োজনে কোনো রকম ক্রুটি রাখতে চান না স্বপ্নাদেবী।

তাই তো তিন দিন আগে থেকেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে নবাবগঞ্জের পাত্র পরিবার। ‘ছেলে’ সমতুল্য মেসির জন্মদিন সম্পর্কে পাত্র বাড়ির গিন্নী স্বপ্নাদেবী জানান, ‘২০১২ সাল থেকে এভাবেই জাঁকজমক করে মেসির জন্মদিন পালন করি। এ বছর জন্মদিনের কার্ড ছাপাতে একটু দেরী হয়ে গেছে। প্রতিবেশী, আত্মীয়-স্বজনদের নিমন্ত্রণ করা হবে এই কার্ড দিয়েই।’

জানা গেছে, পাত্রবাড়ি সেই ২০০৯ সাল থেকেই মেসির প্রেমে পড়ে গিয়েছেন। বাড়ির কর্তা শিবশংকর পাত্র মেসির অন্ধভক্ত। আর্জেন্তাইন তারকাকে ভালবেসে লিও’র দেশের পতাকার রঙেই নিজের বাড়ি রাঙিয়ে তুলেছেন।

এখানেই শেষ নয়, বাড়ির আলমারী থেকে দরজা, কার্ণিস থেকে জলের ট্যাঙ্ক। সবই নীল-সাদা রঙে রাঙিয়ে দিয়েছেন তিনি। জানালার পাল্লাও বাদ পড়েনি। বিশ্বকাপ আসতে শুধু বাড়ির পুরনো রঙেই পড়েছে নতুন প্রলেপ।

বাড়ির নিচেই শিবের চায়ের দোকান। সেখানেও ভবগানের জায়গায় পূজিত হন মেসি! দোকানে টাঙানো মেসির কাটআউটের সামনে ধূপ-ধুনো দেখিয়েই দিন শুরু করেন শিবেবাবু।

সেই শিবের এখন ব্যস্ত মেসির জন্মদিন নিয়ে। শুধু শিবে-স্বপ্নাই নয়, তাদের ছেলে-মেয়ে শুভম-নেহা ফুটবলারজগতে মেসি ছাড়া কাউকেই বোঝে না! শেষ কয়েক বছরে মেসি এখন তাদের ঘরের ছেলে।

জন্মদিন আসলেই নিজে হাতে রান্না করে মেসির ছবির সামনে বাহারি পদ সাজিয়ে দেন স্বপ্নাদেবী। এবছরও কোনো অনিয়ম হচ্ছে না। মেন্যুতে শুধু বিশেষ কিছু পরিবর্তনের ভাবনা রয়েছে শিবের।

চলতি বছরের রাশিয়া বিশ্বকাপের মাঝে জন্মদিন পড়েছে বিশ্বের ফুটবল তারকা মেসির। তাই মেসির জন্মদিনের ভোজে তেল-ঝাল-মশলাবিহীন রান্নাতে ঝুঁকছেন পাত্র পরিবার। শিবে-স্বপ্নার চেয়েও মেসির জন্মদিনের মেন্যু নিয়ে উৎসাহ বেশি তাদের দুই সন্তানের।

ছেলে শুভমের উপদেশ মাংসে ঝাল কম চাই। মেয়ে নেহার আবার আবদার, ডালে মাছের মাথা কম দিতে হবে। কারণ একটাই বিশ্বকাপের সময় জন্মদিনেও ফুরসত পাবেন না লিও, তাড়াহুড়োতে তাই কাঁটা বাছার সময় নেই মেসির। বিশ্বকাপের কথা মাথায় রেখেই তাই মাছ-মাংসে তেল কম রাখতে চান স্বপ্নদেবী।

মেসির জন্মদিনে শুধু ভুরিভোজই নয়, সকালে কাটা হবে বিশেষ কেক। রবিবার মেসি ৩১ বছরে পা দিচ্ছেন বলে জন্মদিনের বছরের সঙ্গে মিলিয়ে ৩১ পাউন্ডের কেক কাটা হচ্ছে৷

এছাড়াও খুদে লিওনেল মেসি ভক্তদের হাতে ‘মেসি ১০’ লেখা ১০০টি জার্সি তুলে দেয়ার ভাবনা রয়েছে নবাবগঞ্জের মেসি পাড়ার পাত্র পরিবারের।

এর পাশাপাশি ৩০০-৪০০ মেসি ফ্যানেদের জন্য থাকছে ফুড প্যাকেট৷ নবাবগঞ্জের মেসি পাড়ার পাত্র পরিবারের এই আয়োজন মেসির কানে পৌঁনছই নাকি সেটা দেখার অপক্ষো করা যেতেই পারে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২১ জুন ২০১৮, ৯:৫৩ পূর্বাহ্ণ ৯:৫৩ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ