প্রবাস

‘ইচ্ছে করেই বাজে খেলেছে মেসি’

হারলে বিদায়ে শঙ্কা। বাঁচা-মরার এমন ম্যাচে দলের সেরা খেলোয়াড়েরা সাধারণত নিজেদের নিংড়ে দেন। কিন্তু কাল আর্জেন্টিনার জন্য লিওনেল মেসি কতটুকু কি করেছেন, এ নিয়ে প্রশ্ন উঠছেই খোদ আর্জেন্টিনাতেই।

রিকার্ডো কারুসো লোমবার্দি— নামটা দুনিয়ার এ প্রান্তে বেশ অপরিচিত হলেও আর্জেন্টিনার ঘরোয়া ফুটবলে বেশ পরিচিত। বর্তমানে আর্জেন্টিনার প্রিমেরা ডিভিশনের দল তাইগ্রের কোচ এই লোমবার্দি।

ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর লোমবার্দি আর্জেন্টিনা জাতীয় দলের খেলোয়াড়দের স্রেফ ধুয়ে দিয়েছেন। মেসিকেও ছাড় দেননি। আর্জেন্টিনা দলের প্রাণভোমরাকে তাক করে লোমবার্দির তির—‘মনে হচ্ছে মেসি ইচ্ছে করেই খারাপ খেলেছে।’

কাল ক্রোয়েশিয়ার বিপক্ষে মেসি আক্ষরিক অর্থেই ছিলেন নিজের ছায়া হয়ে। কৌতুক করে বললে, ক্রোয়াট সেন্টার ব্যাক দেয়ান লভরেনের ‘পকেটবন্দী’ ছিলেন আর্জেন্টাইন মহাতারকা।

প্রথমার্ধে মেসির চেয়ে (২০) আর্জেন্টিনা গোলরক্ষক উইলি কাবায়েরোই (২২) বেশিবার বল ধরেছেন। কাল ম্যাচ শেষে ধারাভাষ্যকারেরাও বলেছেন, ম্যাচের প্রথমার্ধে ক্রোয়াট পেনাল্টি বক্সের মধ্যে মেসিকে বল ধরতে দেখা যায়নি। আরও একটি পরিসংখ্যান কিন্তু সবাইকে চমকে দেবে—প্রথম ম্যাচে আইসল্যান্ডের গোলপোস্টে ১১টি শট নিয়েছিলেন মেসি।

কিন্তু কাল ক্রোয়াটদের পোস্টে মেসি শট নিয়েছেন মাত্র ১টি! অথচ এমন ম্যাচে মেসির ঝাঁপিয়ে পড়ার কথা ছিল সবার আগে। কিন্তু মেসি কথা রাখতে পারেননি। কেন পারেননি—সেটিই বোঝার চেষ্টা করেছেন লোমবার্দি।

তাঁর আগে একটা ইঙ্গিতও দিয়েছেন তাইগ্রে কোচ, যেটা রীতিমতো ভয়ংকর অভিযোগ, ‘এই খেলোয়াড়েরা কোনো কিছুই পরোয়া করে না। তাঁরা কোচিং স্টাফদের ছুড়ে ফেলে বুরুচাগাকে আনতে চায়—অনেকটা স্পেনে যেভাবে হিয়েরো কোচ হয়েছে।’

‘সেরা খেলোয়াড়’—বলতে লোমবার্দি সম্ভবত মাউরো ইকার্দিকে বুঝিয়েছেন। গত মৌসুমে দারুণ ফর্মে থাকলেও সংবাদমাধ্যমের ধারণা, ব্যক্তিগত জীবনে ঝামেলার জন্য আর্জেন্টিনা স্কোয়াডে ইকার্দির জায়গা হয়নি। লোমবার্দি এখানেই থামেননি।

মেসির কড়া সমালোচনা করে তাঁর ভাষ্য, ‘আমার মতে সাম্পাওলিকে বিপদে ফেলতে মেসি ইচ্ছে করেই বাজে খেলেছে। সাম্পাওলির সঙ্গে ওঁরা (জাতীয় দল) যা করেছে সেটা লজ্জার। ওঁরা তাঁকে দলটা গোছাতে দেয়নি।

দুজন কোচিং স্টাফের সঙ্গে কথা হয়েছে—আমি জানি ওঁরা খেলোয়াড়দের কাছে জিম্মি। মেসি চলে গেলে সিমিওনে জাতীয় দলের দায়িত্ব নেবে। ভেতরের ( ফুটবল ফেডারেশন) অনেকের সঙ্গে কথা বলায় আমি অনেক কিছুই জানি।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২২ জুন ২০১৮, ৯:৪০ অপরাহ্ণ ৯:৪০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ