বিনোদন

কুফা শহরের ঘটনা।একটি ঘরে স্বামী-স্ত্রীর …

কুফা শহরের ঘটনা।একটি ঘরে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া লেগে যায়। স্বামী তার স্ত্রীকে অনেক ভালবাসত কিন্তু স্ত্রী স্বামীকে ভালবাসত না সেই চাই যেন তার স্বামী তাকে তালাক দিয়ে দেয়।

একরাত্রে স্ত্রী তার স্বামীর সাথে কোন কথায় বলছেনা স্বামী রাগের মাথায় বলে পেলল যদি ফজরের নামাজের আজানের আগে আমার সাথে কথা না বলো তাহলে তুমাকে তিন তালাক।স্ত্রী মনে মনে খুশি হলো। স্বামী চিন্তায় পড়ে গেল এখন কি করবো!সে অনেক চেষ্টা করে কিন্তু স্ত্রী কোন কথাই বলেনা।

স্বামী রাতে বের হয়ে অনেক আলেমের কাছে ঘটনার বর্ণনা দিল কিন্তু কেউ সমাধান দিতে পারলনা।সবাই বললো ফজরের নামাজের আজান হয়ে গেলে তুমার স্ত্রী তালাক হয়ে যাবে।

বেচারা চিন্তা করতে করতে ইমাম আজমের কাছে গেলেন,সব ঘটনা খুলে বললো ইমামকে।ইমাম সব শুনে হেসে বললেন,যাও বাড়িতে চলে যাও কোন চিন্তা করোনা।লোকটি বাড়িতে চলে আসলেন।

অর্ধরাত্রের শেষভাগে ইমাম আজম(র)ঐ লোকটার বাড়ির পাশের মসজিদে গিয়ে তাহাজ্জুদ নামাজ পড়ার জন্যে আজান দিলেন।এদিকে ঐ মহিলা মনে করলো ফজরের নামাজের আজান হয়েছে।

তাই ভেবে স্বামীকে বললো,দেখ,ফজরের নামাজের আজান হয়ে গেছে আমি এখন তালাক প্রাপ্ত সুতরাং বাপের বাড়ি চলে যাচ্ছি।এই কথা শুনামাত্র স্বামী যেন একেবারে ভেঙ্গে পড়ল।

সে তাড়াতাড়ি দুরে ইমাম আজমের কাছে গিয়ে বললো,হুযুর আপনি বলেছেন, কোন চিন্তা না করতে এখনতু ফজরের আজান হয়ে গেল আমার স্ত্রী বাপের বাড়িতে চলে যাবে সকাল হলে আমি কি করবো? ইমাম বললেন,তোমার স্ত্রী তোমার সাথে কথা বলেছে?জ্বি কথা বলেছে।

ইমাম হেসে বললেন,যাও তালাক হয়নি কেননা,এখনো ফজরের নামাজের সময় হয়নি আমি তুমাকে বাচানোর জন্যে তুমার বাড়ির পাশের মসজিদে গিয়ে তাহাজ্জুদ নামাজের জন্যে আজান দিয়েছি।সুতরাং তুমার স্ত্রী যখন ফজরের নামাজের আগে তুমার সাথে কথা বলেছে তাই তালাক হবেনা।

লোকটি হুযুরের হাতে চুমো খেয়ে নাচতে নাচতে স্ত্রীর কাছে এসে বললো,ওগো,তুমাকে আর বাপের বাড়ি যেতে হবেনা,দেখ এখনো ফজরের নামাজের সময় হয়নি। যে আজান হয়েছে তা তাহাজ্জুদ নামাজের আজান।তার স্ত্রী মাথায় হাত রেখে মন খারাপ করে বসে রইলো,

আল্লাহ তায়ালা,ইমাম আজম আবু হানিফা(র)কে এমন জ্ঞান দান করেছেন যে, যতই ওনার জীবনি পড়ি ততই মুগ্ধ হয়ে পড়ি। হে আল্লাহ,এই ইমামের একটু জ্ঞানের চমক আমাদের কে দান করুন-আমিন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২২ জুন ২০১৮, ১০:৪৯ অপরাহ্ণ ১০:৪৯ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • টেক

বিডিঅ্যাপস কানেক্ট: বিডিঅ্যাপস টপ ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস কানেক্ট: এঙ্গেজ এন্ড ইনোভেট - টপ…

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১:০৮ অপরাহ্ণ
  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ