রেসিপি

বাসে ধর্ষণের শিকার মৌসুমী হামিদ

২০১২ সালে দিল্লির চলন্ত বাসে নির্ভয়া নামের ভারতীয় এক তরুণী ধর্ষণের শিকার হন। এ নিয়ে পুরো বিশ্ব প্রতিবাদমুখর হয়ে ওঠে। ২০১৭ সালে বাংলাদেশে আরও ভয়াবহ ঘটনা ঘটে। জাকিয়া সুলতানা রূপা নামের এক তরুণীকে বাসে সংঘবদ্ধ ধর্ষণের পর ঘাড়মটকে হত্যা করা হয়।

পরবর্তীতে দেশে ও বিদেশে চলন্ত বাসে-কারে-ট্রেনে এমন ধর্ষণ চেষ্টা আরও কয়েকবার হয়েছে। সে ঘটনা থেকেই অনিরাপদ নির্জন বাস নিয়ে এবার তৈরি হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এর নাম ‘অসম্ভাবিত’।

এতে গাড়িতে উঠে বিপদে পড়া তরুণীর ভূমিকায় অভিনয় করেছেন মৌসুমী হামিদ। তিনিও বাসে ধর্ষণের শিকার হন। তবে এটা ‘অসম্ভাবিত’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে। বাস চালকের চরিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ ও হেলপার হিসেবে আছেন ইকতারুল ইসলাম।

আর এটি পরিচালনা করেছেন আশিকুর রহমান। পরিচালক বললেন, ‘স্ট্যান্ড ফর উইম্যান’ নামে নারীদের ওপর অন্যায়ের প্রতিবাদ হিসেবে কিছুদিন আগে ফেসবুকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের চ্যালেঞ্জ ছুঁড়ে দেন নির্মাতা আফজাল হোসেন মুন্না। সেই মুভমেন্টের অংশ হিসেবে আমি এটি তৈরি করলাম।’

‘অসম্ভাবিত’ সম্পর্কে তিনি বললেন, ‘এখানে মৌসুমী হামিদ বাসযাত্রী। সবাই নেমে গেলে ড্রাইভার গাড়িটি নির্জন জায়গায় নিয়ে তাকে ধর্ষণের চেষ্টা করে। কিন্তু মৌসুমী আগে থেকেই প্রস্তুত থাকেন। তার কাছে থাকা পিস্তল দিয়ে অন্যরকম এক চ্যালেঞ্জের মুখে ফেলে দেয় ড্রাইভারকে।’

বাস চালক চরিত্রে শতাব্দী ওয়াদুদ‘অসম্ভাবিত’-এর দৈর্ঘ্য ১০ মিনিটের মতো। ‘স্ট্যান্ড ফর উইম্যান’-এর অন্য নির্মাণের সঙ্গে এটি অনলাইনে মুক্তি দেওয়া হবে শিগগিরই।

নারীদের ওপর অন্যায়ের প্রতিবাদ হিসেবে কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের চ্যালেঞ্জ ছুঁড়ে দেন আফজাল হোসেন মুন্না। সিনেমা, নাটক বা স্বল্পদৈর্ঘ্য ছবির মাধ্যমে তিনিসহ অন্য নির্মাতারা অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নেবেন- সেটাই ছিলো এই তরুণ নির্মাতার প্রত্যাশা।

এর অংশ হিসেবে এরমধ্যে তিনি বানিয়েছেন ‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গার্ল’। এতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৭ জুলাই ২০১৮, ১০:২৫ অপরাহ্ণ ১০:২৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ