আবারও জুটি বাঁধছেন জিদান-রোনালদো!

২০১৬ সালের জানুয়ারিতে খুব বাজে একটা সময়েই রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নিয়েছিলেন জিনেদিন জিদান। কোচ হিসেবে জিদানের অনভিজ্ঞতা নিয়ে সে সময় কম সমালোচনা হয়নি। তবে সমালোচকদের মুখে ছাই দিয়ে তিনি রিয়ালকে এনে দেন টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।

ব্লাঙ্কোসদের হয়ে সফল এই অধ্যায়ে জিদানের প্রধান অস্ত্র ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অবশ্য তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার পরপরই রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছেড়ে দেন জিদান। বিশ্বকাপ শেষে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেন জিদানের প্রিয় শিষ্য রোনালদোও।

তবে বেশিদিন দূরে থাকা হচ্ছে না রোনালদো-জিদানের। ইতালির ক্লাব জুভেন্টাসে আবারও জুটি বাঁধতে চলেছেন এই গুরু-শিষ্য! ইতালিয়ান সংবাদমাধ্যমের বরাত দিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, রোনালদোর নতুন ক্লাব অর্থ্যাৎ জুভেন্টাসের পথে রয়েছেন জিদানও।

তবে কোচ হিসেবে নয়, জুভেন্টাসের কোচিং ডিরেক্টর পদে যোগ দিতে যাচ্ছেন জিদান! হোক না ভিন্ন ভূমিকায়, তাও তো আবারও একসঙ্গে দেখা যাবে গুরু-শিষ্যকে।

খেলোয়াড়ি জীবনে এই জুভেন্টাসে পাঁচ বছর কাটিয়েই ২০০১ সালে রিয়ালে যোগ দিয়েছিলেন জিদান। জুভেন্টাসের হয়ে দুটি সিরি’এ, একটি সুপারকোপা ইতালিয়ানা, একটি উয়েফা সুপার কাপ, একটি ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং একটি ইন্টারটোটো কাপ জিতেছেন জিদান।

শুধু তাই নয়, ১৯৯৮ সালে এই জুভেন্টাসে থাকাকালীনই ব্যালন ডি’অর জিতেছিলেন জিদান। অবশ্য ইতালির শীর্ষ ক্লাবের হয়ে এতগুলো শিরোপা জিতলেও চ্যাম্পিয়ন্স লিগ জেতা হয়নি তার। ১৭ বছর পর আবারও ইতালিতে ফিরে কী সেই আক্ষেপ ঘুচবে ফরাসি এই কিংবদন্তির? প্রশ্নটা তোলা থাক ভবিষ্যতের জন্য।

শেয়ার করুন: