প্রবাস

স্বপ্নের বিশ্বকাপের ছোঁয়া পাননি যে ১২ কিংবদন্তি

বর্তমান বিশ্ব-ফুটবলের মহাতারকা হিসেবে আখ্যায়িত করা হয় তাদেরকে। কিন্তু এবারও বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরতে ব্যর্থ হলেন লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো। এর ফলে কখনোই বিশ্বকাপ জিততে না পারা কিংবদন্তিদের তালিকায় যোগ হলো তাদের নামও!

২০১৮ বিশ্বকাপের শেষ ষোলোতে উরুগুয়ের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। অন্যদিকে ফ্রান্সের কাছে হেরে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনাও।

২০১৬ ইউরোর চ্যাম্পিয়ন পর্তুগাল। ফ্রান্সের মাঠে স্বাগতিক ফ্রান্সকে হারিয়েই সেবার চ্যাম্পিয়ন হয়েছিল পেপে-রোনালদোরা। যে টুর্নামেন্টে পর্তুগালকে সামনে থেকেই নেতৃত্ব দেন সিআর সেভেন।

এখন পর্যন্ত দেশের জার্সিতে জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টারের এটাই বড় সাফল্য। আর বিশ্বকাপে ২০০৬ সালে চতুর্থ হয়েছিল পর্তুগাল। গত এক যুগের মধ্যে এটাই পর্তুগিজদের সেরা সাফল্য।

অন্যদিকে ২০১৪ সালে বিশ্বকাপ জয়ের খুব দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গের বেদনায় ডোবেন মেসি-অ্যাগুয়েরোরা। ব্রাজিল বিশ্বকাপের আগে-পরে কোপা আমেরিকার ফাইনালের টিকেট কেটেছিল মেসির দল।

মেসি-রোনালদোর জন্য এবার তাই রাশিয়া বিশ্বকাপের শিরোপা জেতাটা দারুণ সুযোগ ছিল। কেননা, সময়ের দুই তারকার ক্যারিয়ারই যে এখন গোধূলিবেলায়।

যদিওবা এখনো তাদের নিয়ে স্বপ্ন দেখছে অনেকেই। কাতার বিশ্বকাপ জয়েরও সুযোগ থাকছে তাদের। তবে চার বছর পর তাদের এই ধার কী থাকবে? এটা নিয়েও সংশয় রয়েছে অনেকের।

জার্মানির হয়ে তিন বিশ্বকাপে প্রতিনিধিত্ব করেছেন অলিভার খান। কিন্তু বিশ্বকাপটা অধরাই রইল তার। ছবি : সংগৃহীত
মেসি-রোনালদোরাই কিন্তু প্রথম নন, যারা বিশ্ব ফুটবলের মহাতারকা হয়েও বিশ্বকাপের ট্রফির ছোঁয়া পাননি। স্বপ্নের এই ট্রফির স্বাদ পেতে ব্যর্থ হয়েছেন আরও অনেক কিংবদন্তিই।

যাদের মধ্যে রয়েছেন পাওলো মালদিনি, অলিভার খান, জিকো, মিচেল প্লাতিনি, ইউসেবিও, ইয়োহান ক্রুইফ, ফেরেঙ্ক পুসকাস, আলফ্রেডো ডি স্টেফানো, মার্কো ফন বাস্তেন এমনকি কার্ল হেইঞ্জ রুমেনিগের মতো ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা নামও।

ইতালির পাওলো মালদিনি ভিন্ন ভিন্ন চার বিশ্বকাপের প্রতিনিধিত্ব করেছিলেন। ১৯৯০ থেকে শুরু করে খেলেছেন ২০০২ বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু তার সেরা সাফল্য বিশ্বকাপের দ্বিতীয় স্থান।

১৯৯৪ বিশ্বকাপের ফাইনালে ব্রাজিলের কাছে হেরে স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায় তার। অথচ ২০০৬ বিশ্বকাপেই চ্যাম্পিয়ন হয় তার দেশ ইতালি। কিন্তু দুর্ভাগ্য মালদিনির, তার চার বছর আগেই যে ফুটবল থেকে বিদায় নিয়ে নেন তিনি।

জার্মানির কিংবদন্তি গোলরক্ষক অলিভার খানেরও দুর্ভাগ্য। ২০০২ বিশ্বকাপে তার দলও ব্রাজিলের কাছে ফাইনালে হেরে রানার্স-আপের তৃপ্তি নিয়ে মাঠ ছেড়েছিল।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৮ জুলাই ২০১৮, ৫:২২ অপরাহ্ণ ৫:২২ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ