অপরাধ

হাঁচি চাপার চেষ্টা করায় ছিঁড়ে গেল গলার পেশী!

হাঁচি আসছে আর সেটা আমরা অনেকই চেপে রাখার চেষ্টা করি। আমরা কি জানি এই হাঁচি চেপে রাখতে গিয়ে আমরা পড়তে পারি মারাত্বক বিপদের সম্মুখিন। এমনই এক ঘটনা ঘটে গেলো ইংল্যান্ডের লেস্টারে। চিকিৎসকরা বলছেন, এমন ঘটনা খুবই বিরল এবং অস্বাভাবিক, তবে এটা ঠিক যে হাঁচি চাপার চেষ্টার সম্ভাব্য বিপদ সম্পর্কে সচেতন হওয়া উচিত। এক ব্যক্তি হাঁচি চাপতে গিয়ে তার গলার পেশী ছিঁড়ে গেছে।

চিকিৎসকার সতর্ক করে বলেছেন, এমন চেষ্টা করা উচিক নয়। হাঁচি চেপে রাখলে এতে গলা, কান এমনকি মস্তিষ্কেরও মারাত্মক ক্ষতি হতে পারে। ব্রিটিশ মেডিকেল জার্নালের এক রিপোর্টে বলা হয়েছে, এর ফলে কানের ক্ষতিও হতে পারে। এমনকি মস্তিষ্কের রক্ত সংবহনকারী কোন শিরা আগে থেকেই দুর্বল হয়ে গিয়ে থাকলে তা ফেটে যেতে পারে।

চৌত্রিশ বছর বয়সী ওই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। তবে তার এত জোরে হাঁচি এসেছিল এবং তিনি নাক-মুখ বন্ধ করে এমনভাবে তা চেপে রাখতে চেয়েছিলেন যার ফলে তার গলার ভেতরের নরম টিস্যু ছিঁড়ে যায়। আক্রান্ত লোকটি চিকিৎকদের জানিয়েছেন, হাঁচি চাপার পরই তার ঘাড়ে শব্দ হয়। সাথে সাথেই তিনি বুঝতে পারেন তার গলায় ব্যথা হচ্ছে এবং কোন কিছু গিলতে বা কথা বলতে কষ্ট হচ্ছে।

লেস্টার রয়াল ইনফার্মারির নাক-কান-গলা বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, নাক-মুখ বন্ধ করে হাঁচি ঠেকানোর চেষ্টা বিপজ্জনক এবং এতে নানা বিপদ হতে পারে। তাই তা না করে বরং উচিত কাপড় দিয়ে মুখ ঢেকে হাঁচি দেয়া। চিকিৎসকের কাছে গেলে পরীক্ষা করে দেখা যায় যে, তার গলা এবং ঘাড় ফুলে গেছে এবং টিস্যুগুলো স্পর্শকাতর হয়ে গেছে। এক্সরে ছবিতে দেখা যায়, তার শ্বাসনালী ফেটে গেছে এবং শ্বাস নেবার সময় তা দিয়ে বাতাস বেরিয়ে তার গলার নরম পেশীতে এসে লাগছে।

এর পর তাকে সাতদিন হাসপাতালে থাকতে হয়েছে। গলার ভেতর নল ঢুকিয়ে খাওয়ানো হচ্ছে। যতদিন শ্বাসনালীর টিস্যু আপনাআপনি জোড়া না লাগে ততদিন এভাবেই চলতে হবে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২০ জুলাই ২০১৮, ২:১০ অপরাহ্ণ ২:১০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • জাতীয়

বয়কটের হুমকিতে টরন্টোর ‘বেগমপাড়া’র বাসিন্দারা!

ঘটনাটি গত কোরবানির ঈদের পর। ওই সময় কানাডায় অবস্থানকালে এই প্রতিবেদক ‘বেগমপাড়া’র দুর্নীতিবাজদের বেশ কিছু…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৯:০২ পূর্বাহ্ণ
  • আইন-আদালত
  • জাতীয়

আন্তর্জাতিক ট্রাইবুনালে শেখ হাসিনা সহ ২৩ বিরুদ্ধে মামলা

সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী…

৫ সেপ্টেম্বর ২০২৪, ৫:০৬ অপরাহ্ণ
  • আইন-আদালত
  • জাতীয়

অন্তর্বর্তীকালীন সরকারের ১ মাসে গ্রেফতার হলেন যারা

ছাত্র-জনতার নজিরবিহীন আন্দোলনের মুখে চলতি বছরের ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। চারবারের প্রধানমন্ত্রী…

৫ সেপ্টেম্বর ২০২৪, ৫:০৩ অপরাহ্ণ