বিনোদন

নামাজ পড়ার সুবিধার্থে জাপানে তৈরি হচ্ছে ‘মোবাইল মসজিদ’

২০২০ সালের টোকিওতে আয়োজিত আসন্ন অলিম্পিককে সামনে রেখে মোবাইল মসজিদ নামে একটি মেগা প্রকল্প হাতে নিয়েছে জাপান সরকার। এই মোবাইল মসজিদ তৈরীর দায়িত্ব পেয়েছে ইয়ামাগুচিতে অবস্থিত ওসিমাজিকো ইলেকট্রনিক কোম্পানি।

এশীয় অঞ্চলে ১৯৬৪ সালের পর দ্বিতীয় বারের মতো ২০২০ সালে অলিম্পিক আয়োজন করতে যাচ্ছে দেশটি। টোকিওতে আয়োজিত অলিম্পিক গেমস উপভোগ করতে আসা মুসলমান পর্যটকদের নামাজ পড়তে যাতে কোনো সমস্যায় পড়তে না হয়, এ বিষয়টি মাথায় রেখেই জাপান সরকারের এই অনন্য উদ্যোগ।

জানা যায়, পুরো জাপানে প্রায় ৩০০ ছোট-বড় স্থায়ী মসজিদ আছে, এর পাশাপমি মোবাইল মসজিদের মাধ্যমে যেমন অলিম্পিকের মতো বড় আসরের প্রচারণা ও প্রসার কাজ চলছে তেমনি আলিম্পিকে মুসলিমদের আমন্ত্রণ জানানোরও একটি বিশেষ উদ্যোগ এটি।

ইয়ামাগুচির ইলেকট্রনিক কোম্পানি ওসিমাজিকো এ মেগা প্রকল্পের জন্য ১০ কাভার্ড ভ্যান গাড়ি তৈরি করছে। যার দৈর্ঘ ২০ ফুট লম্বা ও ২৫ টন ওজনের বিলাসবহুল কাভার্ড ভ্যানের এ মসজিদে একসঙ্গে ৫০ জন নামাজ পড়তে পারবেন। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ও আধুনিক সুবিধাসহ এ গাড়িটিকে নামাজের সময় প্রশস্ত করা যাবে। শুধু তাই নয়, এখানে ওযু করারও সুন্দর ব্যবস্থা আছে।

২০১৪ সালে শুরু করা এ প্রকল্প করা হয়। প্রকল্পটি সফল করতে ব্যাপক প্রচারণা কাজ হাতে নিয়েছে এর নির্মাতা কোম্পানি। কিছুদিন আগে ইয়ামাগুচি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি মোবাইল মসজিদ গাড়ি আনা হয় নামাজ পড়া ও এর উপযোগিতা যাচাই করার জন্য।

এর মাধ্যমে কোম্পানিটি আরো কোনো কিছু সংযোজনের প্রয়োজনীয়তা আছে কিনা এবং কীভাবে করলে ভালো হবে এ বিষয়ে মুসলমানদের পরামর্শ নেন এবং নামাজ পড়ানোর মাধ্যমে এর কার্যকারিতা যাচাই করেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৩ জুলাই ২০১৮, ৬:৫৫ অপরাহ্ণ ৬:৫৫ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • টেক

বিডিঅ্যাপস কানেক্ট: বিডিঅ্যাপস টপ ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস কানেক্ট: এঙ্গেজ এন্ড ইনোভেট - টপ…

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১:০৮ অপরাহ্ণ
  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ