অপরাধ

যে ৬ রকমের মানুষকে ভুলেও টাকা ধার দেবেন না!

বিপদে-আপদে বা প্রয়োজনে পরিচিত জনদের কাছ থেকে টাকা ধার নেয়া বা টাকা ধার দেয়ার বিষয়টি সারা পৃথিবীতেই আছে। জগতে সকলে এতটা স্বচ্ছল নন যে প্রয়োজন মাত্র যে কোন পরিমাণ টাকা বের করতে পারেন। তাছাড়া বিপদ কিংবা প্রয়োজন তো সুবিধা-অসুবিধা দেখে আসে না। সমস্যার দিনগুলো সামাল দিতে টাকা ধার নেবার প্রয়োজন হতেই পারে।

কিন্তু তবুও কিছু কথা থেকে যায়। কিছু মানুষ আছেন, যাদেরকে টাকা ধার দেবার মত বোকামি আর হতে পারে না। কারণ এদেরকে টাকা ধার দিলে কখনোই ফিরে পাবেন না আপনি। পেলেও সেটার জন্য অনেক ভোগান্তির শিকার হতে হবে। জীবনে টাকা ধার দিয়ে ভোগান্তির শিকার হয়েছেন অনেকবার? তাহলে আজকের এই ফিচার আপনারই জন্য।

যারা কথা দিয়ে কথা রাখেন না: এমন মানুষকে ধার দেবার অর্থ টাকা দিয়ে সেধে ভোগান্তি ডেকে আনা। যিনি জীবনের অন্য দিকেও কথা দিয়ে সেটা রক্ষা করতে পারেন না, টাকার ক্ষেত্রে ওয়াদা রাখবেন সেটা ভাবার ভুল করতে যাবেন না।

মাদকাসক্ত: যিনি নেশায় আসক্ত, তিনি ধার করেনই নেশার জন্য। যতই ঘনিষ্ঠ মানুষ হোক, এদেরকে ধার দেয়ার অর্থ আসক্তিতে সহায়তা করা। টাকা যে ফেরত পাবেন না, সেটা তো বলাই বাহুল্য।

সাধ ও সাধ্যের অমিল: অনেকেই এমন আছে যারা শো অফ করার জন্য নিজের সাধ্যের অনেক উপরে জীবন যাপন করেন। এইসব মানুষেরা মূলত টাকা ধার করে করে নিজেদের সেই লাইফস্টাইল রক্ষা করেন, যার আসলে কোন প্রয়োজন নেই। একজন থেকে ধার করে দেখায় আরেকজনের ধার শোধ করছেন, তারপর আবার ধার করেন, এভাবেই চলতে থাকে বেসামাল জীবন যাত্রা। শো অফ করার জন্য যারা ধার নেন, তাদের থেকে দূরে থাকাই মঙ্গল।

অতীতে দীর্ঘ ধারের রেকর্ড: যার পেছনে ইতিমধ্যেই পাওনাদারের লম্বা লাইন, তাকে ধার না দেয়াই উত্তম। যদি কোন বিশাল বিপদ বা অসুস্থতার কারণে দিতেই হয়, সেটুকু টাকাই দিন যা ফিরে না পেলে আপনার কোন অসুবিধে হবে না। একবার কাউকে ধার দিয়ে তিক্ত অভিজ্ঞতা হলেও তাকে দ্বিতীয়বার ধার দেবেন না।

ভরসা করা যায় না এমন পরিবারবর্গ: আত্মীয়-স্বজনকে টাকা ধার দিলে প্রায়ই অবস্থাটা বিব্রতকর হয়ে ওঠে। কেউ আত্মীয় বলেই চাওয়া মাত্র টাকা ধার দিতে হবে, বিষয়টি সেটা নয়। নিরপেক্ষ ভাবেই খতিয়ে দেখুন যে আসলে ফিরে পাবার সম্ভাবনা আছে কিনা। কাছের বা দূরের যেই-ই হোক, যার ব্যাপারে আপনি শতভাগ নিশ্চিত নন, তাঁদেরকে ধার দেবেন না।

যারা অন্যের পকেট কেটে চলেন: কিছু মানুষ এমন আছে যারা কখনোই নিজের পকেট থেকে খরচ করেন না। বেড়াতে যান অন্যের টাকায়, রেস্তোরাঁয় খেতে গেলে অন্য কেউ বিল দেবে বলে অপেক্ষা করেন ইত্যাদি আচরণ যাদের মাঝে আছে তাদেরকে টাকা ধার না দেয়াই উত্তম।

মিথ্যুক: যারা ক্রমাগত মিথ্যা বলেন, তাদেরকে ভুলেও টাকা দেবেন না। কেননা যে প্রয়োজনটির কথা তিনি বা বলছেন বা যে প্রতিশ্রুতি দিচ্ছেন, সেটাও মিথ্যা হবার সম্ভাবনা শতভাগ। টাকা ধার চাইলে না বলাটা খুবই কঠিন। কিন্তু আপনার কষ্টের উপার্জন অন্যের হাতে তুলে দেবার আগে ভালমত ভেবে দেখা জরুরী।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৫ জুলাই ২০১৮, ৯:০৪ অপরাহ্ণ ৯:০৪ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ