আবহাওয়া

১৩ বছর ধরে কয়লা চুরি, গোপন ছিল এতদিন!

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ-বিদ্যুৎ কেন্দ্রের খনি ইয়ার্ড থেকে প্রায় দেড় লাখ টন কয়লা গায়েব হয়েছে। বিষয়টির প্রাথমিক তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও পেট্রোবাংলা।

এই চুরির ঘটনায় বড়পুকুরিয়া কয়লা খনির বর্তমান এবং সাবেক কর্মকর্তা মিলিয়ে ১৯ জনের বিরুদ্ধে দিনাজপুরের পার্বতীপুর থানায় একটি মামলা হয়েছে।তদন্ত কর্মকর্তারা বলছেন, গত ১৩ বছর ধরেই এসব কয়লা বড়পুকুরিয়া থেকে চুরি হয়েছে। কিন্তু এর কোনো রেকর্ড খনির কাগজপত্রে পাওয়া যাচ্ছে না।

দুদক ও পেট্রোবাংলার তদন্তে দেখা গেছে, বড়পুকুরিয়া কয়লা খনির কাগজপত্র অনুযায়ী সর্বশেষ এক লাখ ৪৭ হাজার টন কয়লা মজুদ থাকার কথা। কিন্তু মজুদ আছে মাত্র তিন হাজার টনের মতো।

২০০৫ সালে এই খনিতে উৎপাদন শুরু হয়েছিল। কয়লা খনির পক্ষ থেকে সিস্টেম লসের কথা বলা হলেও তের বছর ধরেই এ ধরনের তথ্য তাদের কাগজপত্রে নেই। ফলে প্রাথমিক তদন্তে বলা হয়েছে, এতদিন ধরে কয়লা চুরি হয়েছে। এই বিপুল পরিমাণ কয়লা গায়েব বা চুরি হওয়ার বিষয় কাগজপত্রে হিসাবে না রেখে গোপন করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলেছেন, কয়লা উৎপাদন এবং মজুদ রাখার ক্ষেত্রে সিস্টেম লস হয়। কিন্তু এই বিপুল পরিমাণ কয়লা সিস্টেম লসে নষ্ট হতে পারে না বলে তারা মনে করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম বলেছেন, ‘তদন্তে কারিগরি দিকটা দেখা হচ্ছে না। কয়লা উন্মুক্তভাবে রেখে দিলে, তখন এর কিছু পরিবর্তন হয়। আপনা আপনি কিছু অংশ পুড়ে যায়। তারপর বৃষ্টিপাতের মধ্যে রাখলে কিছু গুঁড়া সরে যাবে।

তেমনি, খরাতে রাখলে ডাস্ট হয়ে কিছু উড়ে যাবে। এ ছাড়া কয়লা উঠানোর সময় কিছু পানি থাকে। প্রথমে ওজন করলে পানির ওজনও আসবে। কিন্তু সিস্টেম লস যে হয়েছে, তার কোনো রেকর্ড তারা দেখাতে পারেনি। এখানেই হয়েছে সমস্যা।’

বছরের পর বছর ধরে এই চুরির ঘটনা এখন ধরা পড়াকে সরকারের ভাবমূর্তির জন্য ইতিবাচক হিসেবে দেখছেন বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেছেন, ‘রাতারাতি এত কয়লা গায়েব হয়ে যেতে পারে না। দেড় লাখ টন কয়লা যদি ট্রাকে করে নিতে হয়, তাহলে ১৫,০০০ ট্রাক লাগবে। যদি বছরে ১০০০ ট্রাকে করে নেওয়া হয়, তাহলে ১৫ বছর লাগবে।’

খনি থেকে কয়লা চুরির ঘটনা কেন এতদিন গোপন রাখা হয়েছে, সেটিকে গুরুত্ব দিয়ে তদন্ত করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে সরকার। এ বিষয়ে নসরুল হামিদ বলেছেন, ‘পেট্রোবাংলা প্রাথমিক তদন্তের প্রতিবেদন জ্বালানি মন্ত্রণালয়কে দিয়েছে। এখন তারা বিস্তারিত তদন্ত করছে।’

প্রসঙ্গত, বড়পুকুরিয়া কয়লা খনি থেকে বিপুল পরিমাণ কয়লা গায়েব হওয়ার পর জ্বালানি সংকটের কারণে ২২ জুলাই, রবিবার রাত ১০টা ২০ মিনিটে ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়।

এ ঘটনায় তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের প্রাথমিক তদন্তে এক লাখ ৪৪ হাজার মেট্রিক টন কয়লার ঘাটতি পাওয়া যায়।

এ ঘটনায় ২৪ জুলাই, মঙ্গলবার দিবাগত রাত ১২টার দিকে পার্বতীপুর মডেল থানায় মামলা করেছেন বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান।

মামলায় প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ ছাড়াও সাময়িক বরখাস্তকৃত বড়পুকুরিয়া কয়লা খনির মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) নুর-উজ-জামান চৌধুরী ও উপ-মহাব্যবস্থাপক (স্টোর) একেএম খালেদুল ইসলাম, সদ্য বিদায়ী কোম্পানি সচিব ও মহাব্যবস্থাপক (প্রশাসন) আবুল কাশেম প্রধানীয়াসহ তৎকালীন ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট বলে অনুমিত ১৯ জনকে আসামি করা হয়েছে।

অভিযোগে বলা হয়, মজুদকৃত কয়লার হিসাবের গড়মিলের বিষয়টি দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৫ (২) এবং ৪০৯ ধারা অনুযায়ী এজাহারভুক্ত করে তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হচ্ছে।

এদিকে কয়লা চুরির ঘটনায় অভিযুক্ত ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) মধ্যে এ এস এম নূরুল আওরঙ্গজেবকে ৪২ দিনের হজের ছুটি ‍দিয়েছে পেট্রোবাংলা। বর্তমানে তিনি মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানির এমডি।

সদ্য বিদায়ী এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদকে সাময়িক বরখাস্ত করেছে পেট্রোবাংলা। সাবেক এমডি কামরুজ্জামান একই পদে দায়িত্ব পালন করছেন রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসে এবং আরেক এমডি আর এম আমিনুজ্জামান কর্মরত আছেন কয়লা উত্তোলনকারী চীনা প্রতিষ্ঠানে।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৯ জুলাই ২০১৮, ২:৫৩ অপরাহ্ণ ২:৫৩ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • টেক

বিডিঅ্যাপস কানেক্ট: বিডিঅ্যাপস টপ ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস কানেক্ট: এঙ্গেজ এন্ড ইনোভেট - টপ…

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১:০৮ অপরাহ্ণ
  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ