ইমরানকে ফোন করে কী বললেন নরেন্দ্র মোদি?

দিন দুয়েক আগেই তিনি বলেছিলেন, দুই দেশের সম্পর্কের মধ্যে সব থেকে বড় সমস্যা কাশ্মীর ইস্যু। একই সঙ্গে সেদিন পাকিস্তানের ভাবী প্রধানমন্ত্রী ইমরান খানের বার্তা ছিল, সেই সমস্যা মেটানোর লক্ষ্যে ভারত এক পা এগোলে তিনি দুই পা এগোতে রাজি।

সেই মন্তব্যের ৭২ ঘণ্টার মধ্যেই ইসলামাবাদকে শান্তি প্রতিষ্ঠার বার্তা দিলো নয়াদিল্লিও। আর এই বার্তা এলো স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে।

সোমবার মোদি ফোন করে শুভেচ্ছা জানান ইমরান খানকে। পাকিস্তানের সাধারণ নির্বাচনে তেহরিক-এ-ইনসাফ (পিটিআই) জয়ের খবর আসার পরই প্রধানমন্ত্রী মোদি ইমরানকে ফোন করেন বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে আনন্দবাজারের খবরে বলা হয়েছে।

সূত্র জানায়, নির্বাচনে পিটিআই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় ইমরানকে অভিনন্দন জানান মোদি। এমন কূটনৈতিক সৌজন্য অবশ্য এর আগেও একাধিক বার দেখিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

প্রধানমন্ত্রী হিসেবে নিজের শপথ নেওয়ার দিন তৎকালীন পাক-প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে আমন্ত্রণ জানিয়ে কূটনৈতিক সৌজন্যের নজির তৈরি করেছিলেন নরেন্দ্র মোদি।

এদিন মোদি ও ইমরানের মধ্যে বেশ কিছুক্ষণ কথাও হয়। সূত্র জানায়, দুই রাষ্ট্রনেতার মধ্যে দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠা এবং সম্পর্কের উন্নতির বিষয় নিয়ে বেশ কিছুক্ষণ কথাবার্তা হয়। ইমরানের আমলে দুই দেশের সম্পর্কে আরও মজবুত হবে বলে আশা প্রকাশ করেন মোদি।

এদিকে, সোমবারই পিটিআইয়ের তরফে ঘোষণা করা হয়েছে আগামী ১১ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ইমরান খান।

তবে ন্যাশনাল অ্যাসেম্বলির ২৭২টি আসনের মধ্যে শেষ পর্যন্ত ১১৬টি আসনে জয়ী হয়েই থেমে যেতে হয় ইমরান খানকে৷ যদিও ম্যাজিক ফিগার ১৩৭টি থেকে বেশ কিছুটা আসন কম পেলেও ইমরানের প্রধানমন্ত্রী হওয়া কেউ আটকাতে পারছেন না।

শেয়ার করুন: