সূর্য

আকাশ থেকে আচমকাই ৩ ঘণ্টা উধাও সূর্য!

‘অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ’। কবি জীবনানন্দের কবিতার সেই রূপক মনে পড়ে যাবে এই ঘটনার কথা জানলে। সাইবেরিয়ার আকাশে দেখা দিয়েছিল তেমনই এক অন্ধকার। আকাশ থেকে আচমকাই উধাও হয়ে গেল সূর্য! শুনতে যতই কল্পবিজ্ঞানের প্লট বলে মনে হোক, ঘটনাটা সত্যিই ঘটেছে।

আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক ওযেবসাইট ‘লাইভ সায়েন্স’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, সাইবেরিয়ার খুব কাছে রাশিয়ার শাখা রিপাবলিকের ইভেনো-ব্যাতান্তাইস্কি ও ঝিঙ্গাস্কি নামের দু’টি জেলায় এমনই ঘটনা ঘটেছে। সকাল এগারোটার দিকে আচমকাই আকাশ থেকে অদৃশ্য হয়ে যায় সূর্য! নেমে আসে অন্ধকার। এমন অবস্থা ছিল প্রায় ৩ ঘণ্টা।

বছরের এই সময়টায় এই চত্বরে আকাশে দৈনিক ২০ ঘণ্টা পর্যন্ত দেখা মেলে সূর্যের (শীতে সেটা নেমে আসে ২ ঘণ্টায়)! আচমকাই সকাল এগারোটার সময়ে এমন ঘটনায় স্বাভাবিক ভাবেই আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। অথচ সেদিন কোনও গ্রহণেরও কথা নেই। তাহলে ঠিক কী ঘটল?

ওই প্রতিবেদন থেকে জানা যায়, আসলে এই অঞ্চলের অদূরে অরণ্যে লেগেছিল দাবানল। সেই তীব্র আগুনের কালো পুরু ধোঁয়ায় ঢেকে যায় আকাশ। ধোঁযার তীব্রতা এতটাই ছিল যে, তা ঢেকে ফেলে সূর্যকেও। আশ্চর্যের ঘটনা হল ওই আগুন লাগার ঘটনা নিয়মিত ঘটে বছরের এই সময়ে উত্তর-পূর্ব রাশিয়ায়। আগুনের ধোঁয়ার তীব্রতায় আকাশ থেকে ভ্যানিশ হয়ে গিয়েছিল সূর্য!

শেয়ার করুন: