বিনোদন

মহানবী (সা.) কতবার পবিত্র ওমরা ও হজ পালন করেছেন?

মুসলমানদের জন্য হজ্জ ফরয করা হয়েছে। আর সে কারণেই প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ পৃথিবীর বিভিন্ন প্রান্ত জেনে নিন মহানবী (সা.) কতবার পবিত্র ওমরা ও হজ পালন করেছেন?থেকে হজ্জ পালনের উদ্দেশ্যে সৌদি আরব অবস্থি পবিত্র মক্কায় যায়।

কিন্তু জানেন কি আমাদের প্রিয় নবী (সা.) মোট কতবার পবিত্র ওমরা এবং হজ্জ পালন করেছেন।জেনে নিন মহানবী (সা.) কতবার পবিত্র ওমরা ও হজ পালন করেছেন?

আসলে রাসূলে কারীম (সা.)মোট চারটি উমরা করেছেন। প্রত্যেকটিই যিলকদ মাসে। প্রথমটি হুদায়বিয়ার উমরা, যা ষষ্ঠ হিজরীতে হয়েছে। দ্বিতীয় উমরা পরবর্তী বছর হয়েছে। তৃতীয় উমরাতুল জি’রানা। হুনাইন থেকে ফেরার পথে জি’রানা থেকে ইহরাম বেঁধে ছিলেন।

চতুর্থটি বিদায় হজ্বের সাথে করেছেন। তাহলে সর্বমোট উমরা চারটি হলেও পৃথক সফরে পূর্ণ উমরা হয়েছে মোট দুইটি।জেনে নিন মহানবী (সা.) কতবার পবিত্র ওমরা ও হজ পালন করেছেন?

আর হিজরতের পর রাসূলুল্লাহ (মা.)একটি মাত্র হজ্ব করেছেন। সেটি হল বিদায় হজ্ব। বিদায় হজ্ব দশম হিজরীতে হয়েছে। হিজরতের আগে কয়টি হজ্ব করেছেন এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো সংখ্যা বলা যায় না। জামে তিরমিযীর এক বর্ণনায় দুইটির কথা আছে।

তবে অন্যান্য দলীল দ্বারা তাবেয়ীন ও মুহাদ্দিসগণ আরো বেশি সংখ্যক হজ্বের কথা উল্লেখ করেছেন। এমনকি ইবনুল আমীর রাহ. বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হিজরতের জেনে নিন মহানবী (সা.) কতবার পবিত্র ওমরা ও হজ পালন করেছেন?

আগে প্রতি বছরই হজ্ব করতেন। এটাই স্বাভাবিক। এর সঠিক সংখ্যা আল্লাহ তাআলাই ভালো জানেন। [সুবুলুল হুদা ওয়ার রাশাদ ৮/৪৪৪-৪৪৯;

শরহুল মাওয়াহিবিল লাদুন্নিয়াহ ৪/১৪১; আলবিদায়া ওয়ান নিহায়া ৭/৪০৬; সহীহ বুখারী ১/২৩৮; সহীহ মুসলিম ১/৩৯৪; জামে তিরমিযী ১/১৬৮;

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১০ আগস্ট ২০১৮, ৯:৫৩ পূর্বাহ্ণ ৯:৫৩ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ