টেক

স্ব-শরীরে এসেও প্রমাণ করতে পারছেন না তিনি জীবিত!

শান্তিবালা দাস। বয়স ৮৪ বছর। দরিদ্র জীবনটা বয়ে নিতে খুব কষ্ট হচ্ছে। নিঃসঙ্গ জীবনে অর্থ কষ্টে ছিলেন। পেতেন সামান্য সরকারি ভাতা। তাও বন্ধ এখন। কারণ সরকারি নথি পত্রে এই মানুষটি মৃত। তাই বন্ধ হয়ে গেছে সরকারি ভাতাও। কিন্তু তিনি যে মরেননি তার প্রমাণ করতে নিজেই ঘুরে বেড়িয়েছেন দ্বারে দ্বারে। জনে জনে গিয়ে বলেছেন আমি বেঁচে আছি। গিয়েছেন পঞ্চায়েত ও ব্লক অফিসেও। কিন্তু গত চার মাস ধরে ঘুরেও নিজেকে জীবিত করতে পারেননি সরকারি খাতায়। সেখানে এখনো মৃত শান্তিবালা দাস।

এতোদিনেও নিজেকে জীবিতের তালিকায় উঠাতে না পেরে হতাশ হয়ে পরেছেন এই বৃদ্ধা। হতাশ হয়ে শান্তি বালা বলেন, ‘আমাকে কি মরে প্রমাণ করতে হবে যে, আমি মরিনি!’ পশ্চিমবঙ্গের বালুরঘাট শহর লাগোয়া চকভৃগু গ্রামপঞ্চায়েত এলাকার আত্রেয়ীর সেতুর বাঁধের ধারে ঝুপড়ি ঘরে একাই থাকেন নিঃসন্তান ওই বৃদ্ধা। প্রায় দশ বছর আগে স্বামী মারা যাওয়ার পর থেকে তিনি একা।

তাই মাসিক ৫০০ টাকার বয়স্কভাতাই ছিলো তার খাদ্য সংস্থানের একমাত্র উপায়। সেটা আচমকা বন্ধ হয়ে যাওয়ায় অর্ধাহারেই দিন কাটাচ্ছেন তিনি। কখনও কখনও ভিক্ষেও করতে হচ্ছে। দ্বারে দ্বারে ঘুরে এখনো নাম উঠাতে না পারলেও নজরে আসতে পেরেছেন প্রশাসনের। বিডিও সুস্মিতা সুব্বা বলেন, ‘ভুলবশত কোনো কারণে তালিকায় বৃদ্ধার নামের পাশে মৃত বলে উল্লেখ করা হয়েছে। এপ্রিলের পর থেকে শান্তিবালাদেবী বার্ধক্যভাতা পাননি। নথি সংশোধন করে ভাতা চালু করার প্রক্রিয়া শুরু হয়েছে।’

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৫ আগস্ট ২০১৮, ১০:৪৯ পূর্বাহ্ণ ১০:৪৯ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • টেক

বিডিঅ্যাপস কানেক্ট: বিডিঅ্যাপস টপ ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস কানেক্ট: এঙ্গেজ এন্ড ইনোভেট - টপ…

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১:০৮ অপরাহ্ণ
  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ