টেক

সিলেটের ঐতিহ্যবাহী খাবার ‘সাতকরা দিয়ে গরুর মাংস’

সাতকরা দিয়ে তৈরি মাংসের বিভিন্ন আইটেমের জন্য সিলেট বেশ বিখ্যাত। তবে সিলেটের রসনাবিলাসের শীর্ষে আছে সাতকরা দিয়ে রান্না করা গরুর মাংস। টক-মিষ্টি লেবুজাতীয় এই সাতকরায় রয়েছে প্রচুর ভিটামিন। জানা যায়, সাতকরার জন্ম ভারতের আসামে। সেখান থেকে সিলেটে প্রবেশ এবং স্থানীয়দের খাবারের অন্যতম অনুষঙ্গ হিসেবে জনপ্রিয় হয়েছে বহু আগেই।

সাতকরা দিয়ে রান্না করা গরুর মাংস কেবল সিলেটে নয়, সিলেটের বাইরেও সমান বিখ্যাত। সাতকরা দিয়ে গরুর মাংসের কথা শুনলে অনেকেরই জিবে জল চলে আসে। তাই আমাদের আজকের আয়োজনে আপনাদের জন্য থাকছে সাতকরা দিয়ে গরুর মাংস তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ: গরুর মাংস এক কেজি, সাতকরা একটি, আদা কুচি পরিমাণমতো, রসুন কুচি পরিমাণমতো, গোটা রসুন একটি, ধনে গুঁড়া এক টেবিল চামচ, মরিচ গুঁড়া দুই টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, সরিষার তেল পরিমাণমতো, গরম মশলা সাত থেকে আটটি।

প্রণালী: সবকিছু একসঙ্গে নিয়ে ভালো করে মাখিয়ে সামান্য পানি দিয়ে প্রেশার কুকারে বসান। প্রেশার কুকারের চারটা সিটি হলে নামিয়ে নিন। এরপর কড়াইয়ে ঢেলে তেল বের হওয়া পর্যন্ত কষান। একটু পোড়া পোড়া ও নরম হয়ে গেলে সাতকরা কেটে দিন। তারপর সামান্য পানি দিয়ে আবারো কষান। সাতকরা নরম হয়ে গেলে একেবারে শুকনা করে নামিয়ে নিন। নামানোর পর মাংসের ওপরে পেঁয়াজের রিং ছরিয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৮ আগস্ট ২০১৮, ১০:৪৭ অপরাহ্ণ ১০:৪৭ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ