অপরাধ

নাভিতে তেল মালিশ করবেন কেন?

নাভি শুধু শরীরের একটি বিন্দু নয়, বরং এটি মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। জানেন কি, শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে নাভি। বিষয়টি অবাক করা হলেও সত্যিই। শরীরের একাধিক শিরা নাভির সঙ্গে যুক্ত থাকে। তাই নিয়মিত নাভিতে তেল মালিশ করলে বিভিন্ন রোগ থেকে নিস্তার মেলে।

নাভির যত্ন নিতে নারকেল তেল, সরিষার তেল, রোজমেরি অয়েল অথবা যেকোনো ধরনের তেল ব্যবহার করা যেতে পারে! তাহলে জেনে নিন নাভিতে তেল মালিশ করলে যেসব রোগ সারবে-

>> জমে থাকা ময়লা পরিষ্কার হয়। দীর্ঘদিন ধরে নাভি পরিষ্কার না করা হলে, ময়লার আস্তরণ জমে এবং শরীর খারাপ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। নিয়মিত নাভিতে তেল মালিশ করলে নাভি এবং পেটের সম্ভাব্য সমস্যার সৃষ্টি হয় না।

>> নাভিতে তেল মালিশ করলে, এটি রক্ত পরিশোধন করতে সহায়তা করেএবং শরীর থেকে অপদ্রব্য ও দাগ-ছোপ দূর করতেও সহায়তা করে।

>> নিয়মিত নাভি পরিষ্কার করা হলে বিভিন্ন রোগের সংক্রমণের ঝুঁকি কমে। সরিষার তেল অথবা টি-ট্রি অয়েল দিয়ে নাভি ম্যাসাল করলে শরেীরের খারাপ ব্যাকটেরিয়া ধ্বংস হয়।

>> পেট খারাপ, পেট ফুলে থাকা অথবা বমি বমি ভাবের মতো বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে, নিয়মিত নাভিতে তেল মালিশ করুন। এক্ষেত্রে আদা এবং সরিষার তেলের সংমিশ্রণ নাভিতে প্রয়োগ করুন। এটি পেটের অস্বস্তি এবং বদহজমের মতো বিভিন্ন সমস্যা দূর করতে সহায়ক।

>> মাসিকের যন্ত্রণা থেকে স্বস্তি পেতে নাভিতে তেল মালিশ করতে পারেন। নাভিতে তেল মালিশ করলে এটি জরায়ুর চারপাশের শিরাগুলো রিল্যাক্স হয় এবং ব্যথা প্রশমিত করে। এটি ঋতুস্রাবের নানা সমস্যাও দূর করে।

>> মা এবং শিশুর মধ্যকার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংযোগ মাধ্যম হলো নাভি। নিয়মিত নাভিতে তেল মালিশ করা হলে নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই ফার্টিলিটি উন্নত হয়।

>> জয়েন্টের ব্যথা কমে নিয়মিত নাভিতে তেল ব্যবহার করলে। ক্যাস্টর অয়েল এবং রোজমেরি অয়েলের মতো তেল দিয়ে, নিয়মিত নাভি মালিশ করা হলে জয়েন্টের বিভিন্ন প্রদাহ কমে।

>> চোখের সমস্যায় যারা ভুগছেন; তারা নিয়মিত নাভিতে তেল মালিশ করতে পারেন। এতে চোখের স্বাস্থ্যের উন্নতি হবে। এটি ফোলা চোখ এবং ডার্ক সার্কেলের সমস্যা কমায়।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৫:০০ অপরাহ্ণ ৫:০০ অপরাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ