চুরি

কোন সময়ে ঘরে চুরি হয় বেশি? চুরি ঠেকাতে কী করবেন?

সবাই ভাবেন ঘরে চোরের আনাগোনা বেশি হয় একদম ঘুটঘুটে রাতে। রাতের আঁধারে গা ঢাকা দিয়ে চোর আসে, এরপর জিনিসপত্র নিয়ে চম্পট দেয়। আমাদের ধারনা এমনটা হলেও আসলে কিন্তু রাতের চেয়ে এখন দিনে চুরি হয় বেশি। যুক্তরাষ্ট্রে চুরি নিয়ে এক গবেষণায় দেখা যায়, রাতে নয় বরং দিনেই চুরি হয় বেশি।

প্রতি বছর যুক্তরাষ্ট্রের প্রায় ৩০ লাখ বাড়িতে চুরি হয়। গবেষণা থেকে দেখা যায়, বেশিরভাগ চোর ঘরে ঢোকে দিনেরবেলায়। সকাল ১০টা থেকে ১১টা এবং দুপুর ১টা থেকে ৩টার মধ্যবর্তী সময়টায় এসব চোর বেশি তৎপর থাকে।

দিনেরবেলায় চুরি করছে, এতে ধরা পড়ে যাওয়ার সম্ভাবনা তো বেশি! তাহলে চোর এ সময়ে আসে কেন? কারণ হলো, ছুটির দিন বাদে সপ্তাহের অন্য দিনগুলোতে বেশিরভাগ মানুষই ঘরের বাইরে থাকেন। আবার যারা ঘরে থাকেন, যেমন গৃহিণী, তারাও এই দুইটি সময়ে কোনো কাজে বাইরে থাকতে পারেন। এ কারণে এই সময়ে চুরির চেষ্টা চালায় চোর।

দিনের বেলায় ঘরে চুরি ঠেকাতে কী করবেন? বাড়ি থেকে বের হওয়ার সময়ে ভালো করে দরজা ও জানালা বন্ধ করে দিন। ক্যাশ টাকা, গহনা ও ইলেকট্রনিকস সাধারণত চুরি হয়। তাই এ জিনিসগুলো বেশি সাবধানে রাখুন। এছাড়া দেখে নিতে পারেন দিনে দুপুরে চুরি ঠেকাতে কিছু টিপস-

  • ঘরের অতিরিক্ত চাবি এমন জায়গায় রাখবেন না যেখানে চোর তা খুঁজে পায়
  • পরিচিত চাবিওয়ালার থেকে নতুন চাবি তৈরি করুন, সে বিশ্বস্ত না হলে চোর সেখান থেকে আপনার বাসার চাবি পেতে পারে
  • বাড়িতে মিস্ত্রি এলে সাবধান থাকুন, সে বাসার জিনিসপত্র দেখে গিয়ে পরে আবার চুরি করার জন্য আসতে পারে
  • বাসা থেকে বের হবার সময়ে প্রতিবেশিকে বলে যান তিনি যেন আপনার বাসার দিকে একটু নজর রাখেন
শেয়ার করুন: