বিনোদন

অন্যের সম্পদ আত্মসাৎকারী সম্পর্কে ইসলাম যা বলে

অবৈধভাবে সম্পদের অধিকারী হওয়া ইসলাম অনুমোদন করে না। এ ধরনের অপরাধ ইসলামে কবিরা গুনাহ হিসেবে বিবেচনা করা হয়। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বর্ণনা করেন : এক সফরে করকরাহ নামক এক লোক রাসুলুল্লাহ (সা.)-এর মাল-সামানার দায়িত্বে নিয়োজিত ছিল।

তার মৃত্যুর পর রাসুল (সা.) বললেন :‘সে জাহান্নামি।’ সবাই গিয়ে দেখতে পেল, সে আলখাল্লা জাতীয় একটি পোশাক অবৈধভাবে দখল করেছিল। (মালেক, আহমদ আবু দাউদ)। হজরত যায়েদ বিন খালেদ জুহানী (রা.) বর্ণনা করেন : এক লোক খায়বর যুদ্ধের সময় গোপনে কিছু একটা আত্মসাৎ করেছিল।

রাসুলুল্লাহ (সা.) তার জানাজা পড়া থেকে বিরত থাকেন এবং বলেন : ‘তোমাদের এ সাথীটি আল্লাহর পথে জিহাদে অংশ নিয়ে কিছু একটা লুকিয়ে ফেলেছিল।’ বর্ণনাকারী বলেন : অনন্তর আমরা তার মাল-সামানা তালাশ করে দুই দিরহাম মূল্যমানের একটি রেশমি কাপড় পেলাম, যা ছিল ইহুদিদের।

ইমাম আহমদ (রহ.) বলেন : ‘আমার জানা নেই, নবী (সা.) আত্মসাৎকারী ও আত্মহত্যাকারী ছাড়া আর কারও জানাজার নামাজ থেকে বিরত থেকেছেন কিনা।’ রাসুলুল্লাহ (সা.) বলেন,‘সরকারি কর্মচারীদের প্রাপ্ত উপঢৌকন সামগ্রী আত্মসাতের অন্তর্ভুক্ত।’ (আহমদ, ইবনে মাজা)। অপরের সম্পত্তি, অর্থ কিংবা জিনিসপত্র আত্মসাৎ করা জুলুমের পর্যায়ে পড়ে। ইসলাম এ ধরনের জুলুম থেকে সবাইকে দূরে থাকতে নির্দেশ দিয়েছে।

ইসলামী দৃষ্টিকোণ থেকে জুলুম বা অত্যাচার তিন ধরনের: (ক) অবৈধভাবে কারও সম্পদ গ্রহণ, খাওয়া অথবা ভোগ করা (খ) কাউকে খুন, প্রহার ও আহত করার মাধ্যমে নির্যাতন করা (গ) গালাগাল, অভিশাপ, গিবত ও মিথ্যা অপবাদ আরোপের মাধ্যমে কারও সম্ভ্রমের ওপর অত্যাচার করা।

মিনায় বিদায় হজের ভাষণে রাসুলুল্লাহ (সা.) এসব নিষিদ্ধ ঘোষণা করে বলেছেন : ‘সাবধান! তোমাদের রক্ত (জীবন), তোমাদের সম্পদ এবং তোমাদের ইজ্জত-সম্ভ্রম তোমাদের পরস্পরের জন্য নিষিদ্ধ, যেমন এ শহরে, এ মাসে ও আজকের দিনে (যুদ্ধ করা) নিষিদ্ধ।’ (বোখারি, মুসলিম)। আর এক হাদিসে রাসুল (সা.) বলেন : ‘আল্লাহপাক পবিত্রতা (অর্জন) ছাড়া নামাজ গ্রহণ করেন না এবং আত্মসাৎকৃত সম্পদের সদকাও কবুল করেন না। (মুসলিম)।

উপরোক্ত হাদিসে স্পষ্ট করা হয়েছে, কেউ অবৈধভাবে কোনো সম্পদের মালিক হলে সে সম্পদ যদি দান খয়রাত ও ভালো কাজে ব্যবহার করা হয়, তারপরও তা আল্লাহর কাছে কবুল হবে না। অতএব, অপরের ধন-সম্পদ বা মালামাল আত্মসাতের গুনাহ থেকে আমাদের দূরে থাকতে হবে। আল্লাহ আমাদের সে তাওফিক দান করুন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৯:৩৭ পূর্বাহ্ণ ৯:৩৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন
দ্বারা প্রকাশিত
বিডিভিউ২৪ ডেস্ক

সর্বশেষ সংবাদ

  • টেক

বিডিঅ্যাপস কানেক্ট: বিডিঅ্যাপস টপ ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস কানেক্ট: এঙ্গেজ এন্ড ইনোভেট - টপ…

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১:০৮ অপরাহ্ণ
  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ