প্রবাস

মাঠের বাইরে তিন মাস সাকিব, দুই মাস তামিম

এশিয়া কাপের ১৪তম আসরের শুরুতেই ছিটকে যান তামিম ইকবাল। সুপার ফোরের লড়াইয়ে ছিটকে যান সাকিব আল হাসানও। একজন কব্জির চোটে, আরেকজন আঙুলের পুরনো চোটে।

দেশে ফিরেই চিকিৎসার জন্য ইংল্যান্ড পাড়ি জমান তামিম। সাকিবেরও যাওয়ার কথা ছিল, অবস্থা গুরুতর হওয়ায় দেশের হাসপাতালেই ভর্তি হতে হয় সাকিবকে। সেখানে করা হয় ছোট একটি অস্ত্রোপচারও। আপাতত হাসপাতাল ছাড়লেও পরবর্তী অস্ত্রোপচারের জন্য অপেক্ষা করতে হবে তিন সপ্তাহ।

সব মিলিয়ে এই দুই তারকা ক্রিকেটার বেশ লম্বা সময়ের জন্যই জাতীয় দল থেকে ছিটকে গেলেন। ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিক ইনফো জানাচ্ছে, কমপক্ষে তিন মাসের জন্য মাঠের বাইরে থাকবেন সাকিব। অন্যদিকে ইংল্যান্ড থেকে ফিরে তামিম নিজেই জানিয়েছেন, সুস্থ হতে তার সময় লাগবে ৬ থেকে ৮ সপ্তাহ অর্থাৎ প্রায় দুই মাস।

আঙুলের চোটে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে ২৬ সেপ্টেম্বর রাতে দেশে ফেরেন সাকিব। অস্ত্রোপচারের জন্য দ্রুতই যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার কথা ছিল তার। কিন্তু হাতের ব্যথার তীব্রতায় সাকিবকে পরের দিন নিয়ে যাওয়া হয় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে।

অস্ত্রোপচারের মাধ্যমে সাকিবের হাত থেকে ৭০ মিলিগ্রামের মতো পুঁজ বের করেন চিকিৎসকরা। আঙুলে জমে যাওয়া পুঁজ নিষ্কাশনের পর এখন ঘা শুকাতে তাকে অ্যান্টিবায়োটিক খেতে হচ্ছে। ৩০ সেপ্টেম্বর রাতে সাকিবকে বাসায় নিয়ে যাওয়া হয়। চিকিৎসকদের মতে, প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে তিন মাস সময় লাগবে সাকিবের।

সাকিব বলেন, ‘পুঁজ বের করার পর এখন বেশ ভালো অনুভব করছি। যদিও ইনফেকশন দূর হয়নি। আঙুলে এখনই অস্ত্রোপচারে যেতে চাচ্ছেন না ডাক্তাররা। আরও ২-৩ সপ্তাহ লাগবে সেই অবস্থায় যেতে। অস্ত্রোপচারের পর আমার ৮ সপ্তাহ লাগবে মাঠে ফিরতে। মানে সব মিলিয়ে তিন মাসের মতো মাঠের বাইরে থাকতে হবে আমাকে।’

অন্যদিকে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচ শেষে দেশে ফিরে আসেন তামিম। ২৭ সেপ্টেম্বর লন্ডনের উদ্দেশে দেশ ছাড়েন তিনি। সেখানকার চিকিৎসকদের দেখিয়ে ৩০ সেপ্টেম্বর দেশে ফেরেন দেশসেরা এই ওপেনার। বিমানবন্দরে নেমে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে নিজের ইনজুরির সর্বশেষ অবস্থা নিয়ে কথা বলেন।

তামিম বলেন, ‘ডাক্তাররা জানিয়েছে, আপাতত নতুন কোনো চিকিৎসা লাগবে না। তবে পুরোপুরি সুস্থ হতে সর্বোচ্চ ৭ থেকে ৮ সপ্তাহ লাগতে পারে। যদিও ডাক্তার জানিয়েছেন, ৫ সপ্তাহ পর তাকে দেখিয়ে আসতে। এরপরই হয়তো তিনি জানিয়ে দিবেন, ঠিক কতটা সময় লাগবে পুরোপুরি সুস্থ হতে।’

প্রায় দুই মাস সময় মাঠের বাইরে থাকতে হবে তামিমকে। সেই হিসেবে জিম্বাবুয়ে সিরিজে খেলা হচ্ছে না তামিমের। তবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে খেলার সম্ভাবনা রয়েছে তার। অবশ্য সাকিব মিস করতে যাচ্ছেন দুই সিরিজই।

প্রিয় খেলা

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ১ অক্টোবর ২০১৮, ১১:২৫ পূর্বাহ্ণ ১১:২৫ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ