বৃহস্পতিবার কিংবা শুক্রবারই আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়!

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি আগামী সপ্তাহে আঘাত হানতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছে ওমানের আবহাওয়াবিদরা। ইতিমধ্যে সেখানকার হাওয়া অফিস ঝড় নিয়ে পূর্বাভাসে সতর্ক করে দিয়েছে দেশবাসীকে।

এমনটাই জানিয়েছে সেখানকার বিভিন্ন সংবাদমাধ্যম। একই সঙ্গে পূর্বাভাসে সেখানকার হাওয়া অফিস জানিয়েছে, খুব একটা প্রয়োজন না হলে বাড়ির বাইরে না বের হওয়ার জন্যে পরামর্শ দিয়েছে।

অন্যদিকে ওমানের হাওয়া অফিসের আশঙ্কা, ঘূর্ণিঝড়টি ভারতের কেরালা ও তামিলনাড়ু থেকে আরব সাগরের দিকে এগিয়ে যাবে। যদিও ইতিমধ্যে সাইক্লোনের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

সেই সঙ্গে ভারী বৃষ্টিপাতের আশঙ্কার কথা জানিয়েছে পুর্বাভাসে। আগামী ৪৮ ঘন্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। এতে কেরালার পরিস্থিতি আরও খারাপ হতে পারে। আগস্টের বন্যায় ৪৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছিলেন।

ধারণা করা হচ্ছে, এই ঘূর্ণিঝড়টি কেরালায় আঘাত করবে না। তা উত্তর-পশ্চিম দিকে ওমানে আঘাত হানতে পারে বৃহস্পতি বা শুক্রবার। ঘূর্ণিঝড়ের ফলে দমকা হাওয়া, বৃষ্টির কারণে বন্যা ও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

আরব সাগরে গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড় সচরাচর হয় না। আরব পেনিনসুলায় সবচেয়ে বড় গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড় দেখা গিয়েছিল এই বছরের ২৫ মে। এটি সালালাহ এলাকার পূর্বাঞ্চলে আঘাত হানে। ২০০৭ সালে ঘূর্ণিঝড়ে ৫০ জন নিহতের পর ওমানে ঘূর্ণিঝড় মোকাবিলার সামর্থ্য বৃদ্ধি পেয়েছে।

শেয়ার করুন: