ভারত

বাংলাদেশী বিজ্ঞানীর উদ্ভাবন! একই গাছে আলু ও টমেটো চাষ!! -অবাক হয়েছে সারা বিশ্ব

বাংলাদেশ ধীরে ধীরে কৃষিতে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠছে। দেশের কৃষিবিদরা একের পর এক উদ্ভাবন করে যাচ্ছেন যা কৃষি খাতে আনছে পরিবর্তন। এবার কুমিল্লায় উদ্ভাবন হয়েছে একই গাছে আলু ও টমেটো চাষ পদ্ধতি। একই গাছে নিচে রয়েছে আলু এবং গাছের উপরে ফলছে লাল টমেটো! বিষয়টি অবাক করা হলেও কুমিল্লায় এমন ঘটনা ঘটেছে।

কুমিল্লায় কৃষক পর্যায়ে একে বলা হচ্ছে পমেটো চাষ। ব্যপক ভাবে কুমিল্লাতে ইতোমধ্যে পমেটো চাষ শুরু করেছে কুমিল্লার কৃষকরা। জোড়কলম পদ্ধতিতে একই গাছের শেকড়ে আলু ও কাণ্ডে টমেটো চাষে সহায়তা করছে বিএডিসি। এর আগে বিএডিসি এর নিজেদের উপজেলার সৈয়দপুর উদ্যান উন্নয়ন কেন্দ্রে গবেষণা চালিয়ে এই নতুন চাষ পদ্ধতির উদ্ভাবন করা হয়েছে। যা এখন কৃষক পর্যায়ে ছড়িয়ে দেয়া হচ্ছে।

বিএডিসি এর আবিষ্কৃত জোড়াকলমের এই গাছে একই সাথে আলু এবং টমেটো ধরার ঘটনায় এলাকার মানুষের মাঝে সৃষ্টি হয়েছে উদ্দীপনা। কৃষকরা অধিক মুনাফা পেতে একই জমিতে একই গাছে দুই ফসল আবাদের দিকে ঝুঁকছে। পমেটো গাছে টমেটো যেমন লাল এবং আকারে বড় তেমন আলুও হচ্ছে আকারে অনেক বড়।

গবেষকরা বলছেন, এই পদ্ধতিতে একই সাথে একই দিন আলু এবং টমেটো এর বীজ বপন করা হয়। ফলে আলু এবং টমেটোর চারা এক সাথেই অঙ্কুরিত হয়। চারার বয়স যখন ২২ দিন হবে তখন দুটি চারাকে একই সাথে গ্রাফটিং বা ফাঁটল জোড় কলমের মাধ্যমে জোড়া লাগানো হয়।

এতে করে কিছুদিনের মাঝেই আলুর মূল এবং টমেটোর কান্ডের সংযোগ হয়ে যায়। এতে করে উপরে থাকে টমেটো এবং নিচে থাকে আলূ। এভাবেই দুই ফসল একই সাথে ফলানো সম্ভব।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৯ অক্টোবর ২০১৮, ৯:৩৭ পূর্বাহ্ণ ৯:৩৭ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • টেক

বিডিঅ্যাপস কানেক্ট: বিডিঅ্যাপস টপ ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

সম্প্রতি রবি আজিয়াটা লিমিটেডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস কানেক্ট: এঙ্গেজ এন্ড ইনোভেট - টপ…

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১:০৮ অপরাহ্ণ
  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ