‘বিনোদন জগতে ধর্ষণ হয় না, সব হয় সম্মতিতে’

‘#মি টু’ ক্যাম্পেনের জোয়ারে উড়ে যাচ্ছে বলিউডের অনেক অভিনেতাদের মুখোশ। মেয়েদের যৌন কেলেঙ্কারি নিয়ে একের পর এক মুখ খুলছেন অভিনেত্রীরা। বাদ যাননি দীপিকা পাডুকোন, ঐশ্বরিয়া রায় বচ্চনের মতো অভিনেত্রীরাও। এছাড়া এ তালিকায় রয়েছেন মার্কিন অভিনেত্রী ও মডেল পদ্ম লক্ষ্মী। তাছাড়া বঙ্গকন্যে তনুশ্রী দত্ত, অনন্যা বিশ্বাস, কারিশমা শর্মাসহ আরও অনেকেই।

সবশেষ বিষয়টি নিয়ে কথা বলেন ঐশ্বরিয়া রায় বচ্চন। আর তার পরপরেই মুখ খুললেন কঙ্গনা রানাউত। কুইন’র পরিচালক বিকাশ বহেলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন এ অভিনেত্রী। এরপর নয়নী দীক্ষিতও জানান একই অভিযোগ।

এরপর এ তালিকায় যোগ হয় সোনা মহাপাত্রের নাম। জনপ্রিয় গায়ক কৈলাশ খেরের বিরুদ্ধে মুখ খুলেছেন এই কন্ঠশিল্পী। সোনার পর তালিকায় নাম এসেছে আলোকনাথের। এবং সবশেষ সাবেক প্রেমিক হৃতিক রোশনকে খোঁচা মারেন কঙ্গনা রানাউত।

এমনই যখন বলিউডের পরিস্থিতি ঠিক তখনই বিতর্কিত মন্তব্য করলেন ভারতে ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী ও বিগ বস-১১ বিজয়ী শিল্পা শিন্ধে। তিনি বলেন, বিনোদন জগতে ধর্ষণ হয় না, সবকিছু হয় সম্মতিতে। অথচ গত বছর তিনি নিজেই এক প্রযোজকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনেছিলেন।

গত বছর টেলিধারাবাহিক ‘ভাবি জি ঘর পার হ্যায়’ প্রযোজক সঞ্জয় কোহলির বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ করেছিলেন শিল্পা শিন্ধে। এখন বলছেন, যখন কোনো কিছু ঘটবে, তখনই সে ব্যাপারে মুখ খোলা দরকার, কয়েক বছর পর বলার কোনো মানে নেই।

শিল্পা শিন্ধে মনে করেন, চলচ্চিত্র ও টেলিভিশন ইন্ডাস্ট্রিতে এটা সর্বজনীন সমস্যা নয়। বলেন, ‘ইন্ডাস্ট্রি খারাপ নয়, খুব ভালোও নয়। সবখানেই এসব হয়। আমি জানি না, কেন ইন্ডাস্ট্রির নাম খারাপ করা হচ্ছে।

যাঁরা এখানে কাজ করছে, কাজ পাচ্ছে—সব লোক কি খারাপ? এমনটা না, এটা সম্পূর্ণ নির্ভর করে নিজের ওপর—আপনার সামনের মানুষটি কী প্রতিক্রিয়া দেখাচ্ছে আর আপনি তাঁকে কী উত্তর দিচ্ছেন। এটা পুরোটাই গিভ অ্যান্ড টেক পলিসি।’

জনপ্রিয় এ টিভি তারকা আরো বলেন, ‘ইন্ডাস্ট্রিতে সবকিছুই হয় পারস্পরিক সম্মতিতে। নারীরা এখন কথা বলছে, কিন্তু এ সময় আমি এ-ও বলতে চাই, ইন্ডাস্ট্রিতে কোনো ধর্ষণ হয় না—জবরদস্তি নেহি হোতা। আমাদের বিনোদন জগতে যা কিছুই হয়, সেটা পারস্পরিক সম্মতিতে।’

‘একবার এক মেয়ে আমাদের সেটে ছোট পোশাক পরে এলো। তাকে জিজ্ঞেস করলাম, কেন তুমি এটা পরেছ? সে বলল, আমি সাক্ষাতের জন্য এসেছি। বললাম, তুমি এসেছ টিভি শোর জন্য। জিজ্ঞেস করলাম, টিভি শোর প্রধান চরিত্র কি এসব পরে?

সে খুবই নিষ্পাপ ও সাধারণ ছিল। তাকে বললাম, তোমাকে কে এসব পরতে পরামর্শ দিয়েছে? কে তোমাকে বলেছে যে, এসব না পরলে কাজ পাবে না? যদি তুমি মেধাবী হও, তবেই কাজ পাবে। তোমাকে এ ধরনের পোশাক পরতে হবে না বা কিছু করতে হবে না,’ বলেন শিল্পা।

শেয়ার করুন: