নতুন রানি পেল নিউজিল্যান্ডের মাওরিরা

নিউজিল্যান্ডের মাওরি জাতিগোষ্ঠীর রানি হলেন ২৭ বছর বয়সী এনগা ওয়াই হোনো ই তে পো পাকি।

আজ বৃহস্পতিবার নতুন রানির অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়। ঐতিহ্য মেনে মাওরি প্রধানেরা তাঁকে অভিষিক্ত করেন।

হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মাওরি রাজা তুহেইশিয়া গত শুক্রবার মারা যান। তাঁর হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচার করা হয়েছিল।

নতুন রানি প্রয়াত রাজার ছোট সন্তান। তিনি প্রয়াত রাজার একমাত্র মেয়ে।

নতুন রানি হিসেবে এনগাকে বেছে নেওয়ার বিষয়টি অনেকটাই অপ্রত্যাশিত ছিল। তবে তাঁর নিযুক্তিকে পরিবর্তনের প্রতীক হিসেবে স্বাগত জানিয়েছেন মাওরি সম্প্রদায়ের সদস্যরা।

মাওরিপ্রধানদের নিয়ে গঠিত একটি কাউন্সিল এনগাকে নতুন রানি হিসেবে বেছে নেয়। তাঁকে রানি হিসেবে নিযুক্ত করে।

এনগা ছাড়াও প্রয়াত রাজার দুই ছেলেসন্তান আছে। তাঁরা এনগার বড়। রাজা অসুস্থ থাকাকালে তাঁর এই দুই ছেলে বিভিন্ন আনুষ্ঠানিক দায়িত্ব পালন করেন।

ধারণা করা হচ্ছিল, দুই ভাইয়ের মধ্যে কোনো একজন রাজার উত্তরসূরি হবেন। রাজার উত্তরসূরি হিসেবে এনগারের নাম কারও ভাবনায় ছিল না।

মাওরি সাংস্কৃতিক উপদেষ্টা কারাইশিয়ানা তাইউরু বার্তা সংস্থা এএফপিকে বলেন, এই নিযুক্তি অবশ্যই ঐতিহ্যগত প্রথার একটা ব্যতিক্রম। ঐতিহ্যগতভাবে রাজার বড় সন্তানকে উত্তরসূরি হিসেবে বেছে নেওয়া হয়। আর তিনি সাধারণত একজন পুরুষ হয়ে থাকেন।

একজন তরুণ মাওরি নারীকে রানি হতে দেখাটা সৌভাগ্যের বলে মন্তব্য করেন তাইউরু। বিশেষ করে তিনি এমন একসময়ে রানি হলেন, যখন মাওরিদের নেতৃত্ব পর্যায়ে থাকা ব্যক্তিরা বয়সের ভারে ন্যুব্জ। আবার সম্প্রদায়টি এখন নানান চ্যালেঞ্জের মুখোমুখি।

তাইউরু বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), জেনেটিক পরিবর্তন, বৈশ্বিক উষ্ণায়নসহ আরও অনেক সামাজিক পরিবর্তনের এই সময়ে নিউজিল্যান্ডের বিভিন্ন নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠী নানা প্রশ্ন ও হুমকির মুখোমুখি। এমন পরিস্থিতিতে মাওরিরা নেতৃত্বের আসনে নতুন ও তরুণ প্রজন্মের কাউকে প্রত্যাশা করছিল।

শেয়ার করুন: