ক্যাটেগরীজ: ভারত

রাজভবন অভিমুখে চিকিৎসক–নার্স–স্বাস্থ্যকর্মীদের মিছিল

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার আর জি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় বিচারের দাবিতে চলমান বিক্ষোভে শনিবার উত্তাল ছিল কলকাতা। এদিন বিকেলে রাজভবন অভিমুখে বিক্ষোভ মিছিল করেন চিকিৎসক–নার্স–স্বাস্থ্যকর্মীরা।

শিয়ালদহের কাছে এনআরএস মেডিকেল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মীদের ‘মহামিছিল’ শুরু হয়। মিছিল রাজ্যপাল সিভি আনন্দ বোসের বাসভবন ও দাপ্তরিক কার্যালয় রাজভবনের দিকে এগোতে থাকে। পুলিশ ব্যারিকেড দিয়ে রাজভবনের অদূরে রানি রাসমণি অ্যাভিনিউয়ে মিছিল আটকে দেয়। এরপর বিক্ষোভকারীরা সড়কের ওপর বসে পড়ে বিক্ষোভ করেন।

সেখান থেকে পুলিশের অনুমতি নিয়ে চারজন চিকিৎসক ও একজন নার্স রাজভবনে গিয়ে চার দফা দাবি পূরণের জন্য স্মারকলিপি জমা দেন। তবে এ সময় রাজ্যপাল রাজভবনে ছিলেন না। এতে আরও ক্ষুব্ধ হয়ে ওঠেন বিক্ষোভকারীরা।

নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় বিচারের দাবিতে শনিবারও শ্যামবাজারের মেট্রো স্টেশনের কাছে তৈরি করা মঞ্চে অভস্থান কর্মসূচি পালন করে বাম দলগুলো। রাতেও এ কর্মসূচি চলছে।

শনিবার কলকাতায় মিছিল করে ফোরাম ফর স্পোর্টস পারসন অব ইন্ডিয়া। বিকেলের দিকে আর জি কর হাসপাতালের সাবেকদের কনভেনশনে দোষী ব্যক্তিদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। হাওড়া–শিয়ালদহ স্টেশন থেকে ধর্মতলা পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন বাউলশিল্পীরা।

চলমান আন্দোলন আরও বেগবান করার লক্ষ্যে নতুন একটি নিরপেক্ষ মঞ্চ তৈরির উদ্যোগ নিয়েছেন ১৪ আগস্ট রাতে নারীদের ‘রাত দখল করার’ ডাক দেওয়া সমাজসেবী রিমঝিম সিনহা। তিনি জানান, একটি অরাজনৈতিক মঞ্চ গড়তে অপর্ণা সেন, দীপেশ চক্রবর্তী, জঁ দ্রেজ, নিবেদিতা মেনন, পার্থ সারথী সেনগুপ্ত, বৃন্দা গ্রোভার প্রমুখ বিশিষ্টজনের পরামর্শ নেওয়া হবে।

নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় গ্রেপ্তার সিভিক ভলান্টিয়ার সঞ্জয় রায়ের আইনজীবী কবিতা সরকার শনিবার শিয়ালদহ আদালতে সঞ্জয়ের জামিন আবেদন করেন। আদালত জামিন আবেদন খারিজ করে সঞ্জয়কে ১৪ দিনের জেল হেফাজতে রাখার নির্দেশ দেন।

শেয়ার করুন:

এই পোস্টটি প্রকাশিত হয় ৮ সেপ্টেম্বর ২০২৪, ৯:২৪ পূর্বাহ্ণ ৯:২৪ পূর্বাহ্ণ

শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

  • অর্থনীতি

আগস্টে কমল মূল্যস্ফীতি

চলতি বছরের গত আগস্ট মাসে ১ দশমিক ১৭ শতাংশ কমে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১০ দশমিক…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:১৫ অপরাহ্ণ
  • জাতীয়

জুলাই বিপ্লবে শহীদদের স্বপ্ন পূরণ করা হবে: ড. ইউনূস

জুলাই বিপ্লবে সকল শহীদে স্বপ্ন পূরণ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.…

৮ সেপ্টেম্বর ২০২৪, ৪:০৭ অপরাহ্ণ
  • জাতীয়

নতুন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব করা হয়েছে। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত…

৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ অপরাহ্ণ