মাখোঁর মনোনীত প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ফ্রান্সে ব্যাপক বিক্ষোভ

ডানপন্থী রাজনীতিবিদ মিশেল বার্নিয়েকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ হয়েছে। স্থানীয় সময় শনিবার (৭ সেপ্টেম্বর) এক লাখেরও বেশি মানুষ রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেন। খবর বিবিসির।

বিক্ষোভকারীদের অভিযোগ, নির্বাচনের ফল উপেক্ষা করে প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ দেশটির প্রধানমন্ত্রী হিসেবে মিশেল বার্নিয়েকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে, ফ্রান্সে অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও বেশির ভাগ আসন পেয়েছে বামপন্থী ব্লক নিউ পপুলার ফ্রন্ট (এনপিএফ)। তাই বামপন্থীদের বাদ দিয়ে একজন ডানপন্থী রাজনীতিবিদকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার যে সিদ্ধান্ত প্রেসিডেন্ট নিয়েছেন, তার প্রতিবাদেই দেশজুড়ে এ বিক্ষোভের ডাক দিয়েছে বিভিন্ন শ্রমিক সংগঠন ও বামপন্থী দল।

যদিও ইইউর (ইউরোপীয় ইউনিয়ন) সাবেক এই ব্রেক্সিট আলোচক মিশেল বার্নিয়ে বলেছেন, তিনি বামপন্থী-সহ সকল ধারার রাজনীতিবিদদের নিয়ে সরকার গঠন করতে চান।

এদিকে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী প্যারিসে ২৬ হাজাসহ শনিবার দেশব্যাপী অন্তত এক লাখ ১০ হাজার মানুষ বিক্ষোভ করেছেন। তবে বিক্ষোভকারীদের মধ্যে এক নেতার দাবি, দেশজুড়ে মোট বিক্ষোভকারীর সংখ্যা ছিল অন্তত ৩ লাখ।

শেয়ার করুন: