ঘাম-নারী

মহিলার চোখ-মুখ জুড়ে কার দাপাদাপি? চিকিৎসকরাও বিস্মিত!

ঠিক যেন কোনও সাই-ফাই ছবি বা গল্পের প্লট। মহিলার মুখমণ্ডল জুড়ে ঘুরে বেড়াচ্ছে পরজীবী। ফুলে ফুলে উঠছে মুখের বিভিন্ন অংশ! ৩২ বছর বয়সী এক মহিলার সাথে ঘটেছে এ ঘটনা।

চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত ওয়েবসাইট এনইজিএম.ওআরজি-তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ওই মহিলা রাশিয়ার মস্কোর কাছাকাছি এক গ্রামে বেড়াতে গিয়েছিলেন। সম্ভবত তখনই মশার কামড়ের মাধ্যমে ওই বিশ্রী পরজীবী তার শরীরে প্রবেশ করে।

প্রথমে বাঁ চোখের নীচে একটি অংশ ফুলে থাকতে দেখেন তিনি। দিন পাঁচেক পরে তিনি দেখলেন বাঁ চোখের উপরের অংশ ফুলে গেছে। ১০ দিন পরে তার উপরের ঠোঁটটিও ফুলে ওঠে।

যে জায়গাটা ফুলে উঠছিল, সেখানে সামান্য চুলকানি ও জ্বালার অনুভূতি হচ্ছিল। শারীরিক তেমন কোন সমস্যা না হলেও মুখ জুড়ে এমন বিশ্রী কাণ্ড ঘটে চললে কি নিশ্চিন্ত থাকা যায়?

ওই মহিলাও পারেননি। তিনি দ্রুত চিকিৎসকদের কাছে পৌঁছন। সঙ্গে মুখের বিভিন্ন অংশের ফুলে থাকার ছবি। পরজীবী সংক্রমণের ব্যাপারটা দ্রুত স্পষ্ট হতেই অস্ত্রোপচার করেন চিকিৎসকরা।

অবশেষে সেই বিশ্রী অসুখ থেকে মুক্তি পেলেন ওই মহিলা। জানা যাচ্ছে, প্রধানত কুকুর ও অন্যান্য শ্বাপদ জাতীয় প্রাণী এই সংক্রমণের বাহক। পাশাপাশি মশাও বহন করে এদের।

শেয়ার করুন: