নতুন বউকে দুলা ভাই কোলে করে ঘরে তোলা কি জায়েজ, কি বলছে ইসলাম?

বর্তমানে আমাদের সমাজে অনেক প্রকার কুসংস্কার চালু রয়েছে। যেগুলোর ইসলামে কোনো প্রকার ভিত্তি নেই। এমনকি কোরআন হাদীসের কোনো দলিল প্রমান নেই।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) এমন কোনো কাজ কখনো করেননি এবং তার উম্মতদের করতেও বলেননি।নতুন বউকে দুলা ভাই কোলে করে ঘরে তোলা কি জায়েজ, কি বলছে ইসলাম?

আমাদের দেশের অনেক এলকায় প্রচলিত অসংখ্য হারাম ও নাযায়েজ প্রথার মধ্যে একটি হলো যে, নতুন স্ত্রীকে বরের দুলাভাই কোলে করে ঘরে তুলতে হবে।নতুন বউকে দুলা ভাই কোলে করে ঘরে তোলা কি জায়েজ, কি বলছে ইসলাম?

সাধারণত বিয়ের মধ্যে বাজনা বাজানো রং ছিটানো থেকে শুরু করে অনেক নাজায়েজ কাজই করে থাকি আমরা। তবে এর মধ্যে নতুর বউকে দুলাভাই কোলে করে ঘরে তোলাটা একটি মারাত্মক হারাম প্রথা।

ইসলামী শরীয়াতে যেখানে দুলাভাইয়ের সাথে দেখা-সাক্ষাৎ করা হারাম ও নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু সেখানে তার শরীর স্পর্শ করা বা কোলে তুলে ঘরে তোলা আরো মারাত্মক অন্যায় ও পাপের কাজ। সুতরাং এমন কাজ ইসলামী শরীয়তে জায়েজ নেই।নতুন বউকে দুলা ভাই কোলে করে ঘরে তোলা কি জায়েজ, কি বলছে ইসলাম?

ইসলামী শরীয়াতে এ ধরণের কু প্রথা সম্পূর্ণরূপে পরিত্যাজ্য। তাছাড়া এরুপ হারাম কাজের কারণে আল্লাহ অসন্তুষ্ট হয়ে থাকেন। আর আল্লাহর অসন্তুষ্টি নিয়ে যে দাম্পত্য জীবন শুরু করতে যাচ্ছেন তাতে আল্লাহ তায়ালার রহমত লাভ করা কঠিন।

তাই আমাদেরকে এমন কু প্রথা থেকে দূরে থাকতে হবে। নতুন বউকে দুলা ভাই কোলে করে ঘরে তোলা কি জায়েজ, কি বলছে ইসলাম?এবং আমাদের আশে পাশের কেউ যদি না জানার কারণে এমন কাজ করে থাকেন তাদেরকেও নিষেধ করতে হবে। কারণ এটা আমাদের নৈতিক দায়িত্ব।

শেয়ার করুন: