‘পালোয়ান’ বিক্রি হবে, সঙ্গে ছাগল ফ্রি!

কিশোরগঞ্জ সদর উপজেলার সাদুল্লাচর এলাকার বড়বাঘ মধ্যপাড়া গ্রামের মো: আব্দুল হাই এর ছেলে মো: বিল্লাল হোসেন। তিন বোন ও তিনি একাই হলেন ভাই।

২০১৬ সালে তিনি কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারি কলেজ থেকে মাস্টার্স পাশ করেছেন। মাস্টার্স পাশ করেও মিলছে না কোনো সরকারি চাকরি। তাই তিনি বেকার হয়ে আছেন।

বেকার জীবন কাজে লাগাতে তিনি গরু কিনে লালন-পালন করছেন ২০০৪ সাল থেকেই। তার এখন একটা গরু আছে। গরুটি গত বছর কোরবানির হাট থেকে ১ লাখ ৫৫ হাজার টাকা দিয়ে কিনেছিলেন।

আর সেই গরুটি এক বছর লালন-পালন করে বেশ মোটাতাজা করেছেন। শখ করে গরুটির নাম রেখেছেন ‘পালোয়ান’। আর সেই ‘পালোয়ান’কে এই বছর কোরবানির হাটে বিক্রি করবেন তিনি। অবাক করার মতো বিষয় হচ্ছে ‘পালোয়ান’ এর সাথে একটি রাম-ছাগলও ফ্রি আছে।

মো: বিল্লাল হোসেন প্রতিনিধিকে জানান, আমি ছোট সময় থেকেই বাবার সাথে কোরবানির হাটে গরু কিনতে যেতাম। আর তার থেকেই গরু পালনের প্রতি আমার একটা আশা-আকাঙ্ক্ষা সৃষ্টি হয়।

সেই থেকেই আমি প্রতিশ্রুতি নিলাম যে আমি বড় হয়ে গরু কিনে নিজের হাতে লালন-পালন করে কোরবানির হাটে বিক্রি করবো। তিনি তাই করেছেন।

বিল্লাল হোসেন আরও বলেন, আমি প্রথমে ২০০৪ সালে ১০ হাজার টাকা দিয়ে একটি গরু কোরবানির হাট থেকে ক্রয় করে ছিলাম। আর সেই গরুটি ৮ মাস লালন-পালন করে ৪৫ হাজার টাকা বিক্রি করে ছিলাম।

তখন আমি গুরুটি বিক্রি করে লাভবান হলাম। তারপর থেকেই প্রতি বছরেই একটি করে গরু কিনে লালন-পালন করে কোরবানির হাটে বিক্রি করি। আর এই বছরও আমি এই পালোয়ান নামের গুরুটি কোরবানির হাটে বিক্রি করবো।

‘পালোয়ানের’ দামের কথা জিজ্ঞাস করলে তিনি জানান, যদি কোরবানির হাট ভালো যায় তাহলে এই ‘পালোয়ানকে’ তিনি ৬ লাখ টাকা বিক্রি করবেন। আর যদি বাজার ভালো না যায় তাহলে কিছু কম হলেও বিক্রি করে দিবেন।

তিনি আরও জানান, এই ‘পালোয়ান’ এর উচ্চতা ৫ ফিট ৪ ইঞ্চি। লম্বা ১০ ফিট। গরুটির ওজন হবে ১৫ থেকে ১৬ মন। আর তার সাথে যে রাম ছাগলটি ফ্রি দেওয়া হবে তার ওজন হবে ৩৫ কেজি।

আর লম্বা হবে ৫ ফিট। তাই আমি বলবো যদি কেও শখের জিনিস কিনতে চান তাহলে আমার এই ‘পালোয়ান’কে কিনতে পারেন।

বিল্লাল হোসেন বলেন, এই ‘পালোয়ান’কে লালন-পালন করতে আমাকে সহযোগীতা করেছেন আমার পাশ্ববর্তী এক বড় ভাই। তার নাম হচ্ছে মো: আসাদ মিয়া। আসাদ ভাই ‘পালোয়ানের’ জন্য অনেক কষ্ট করেছেন। তিন বেলা গোসল করানো ও খাবার দেওয়া থেকে শুরু করে সব কাজ তিনিই করেছেন।

শেয়ার করুন: