পরিচয় আড়াল করে বন্যার্তদের সাহায্য! কে এই যুবক?

ভারতের কেরালায় শতাব্দীর ভয়াবহ বন্যায় আক্রান্তদের কারা ত্রাণ পাবে আর কারা পাবেন না তা নিয়ে বিতর্ক চলছে। চলমান ওই বিতর্কের মধ্যেই মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের ১ কোটি টাকা দিতে গিয়েছিলেন সরকারি কর্মকর্তা গোপীনাথন। আসলে তিনি একজন আইএএস অফিসার। গোপীনাথ যখন ত্রাণ তহবিলের টাকা পৌঁছে দিতে গিয়েছিলেন তখন তিনি বন্যার্তদের অবস্থা দেখে নিজেকে আর সামলাতে পারেননি।

চেক জমা দিয়ে ফিরে যাওয়ার কথা ছিল তার। কিন্তু তা না করে যে জায়গাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল, তার মধ্যে অন্যতম চেঙ্গান্নুরে চলে যান তিনি। টানা আটদিন সেখানে ছিলেন ৩২ বছর বয়সী গোপীনাথন।

বিভিন্ন ত্রাণ শিবিরে কাজ করেছেন। মাথায় করে ত্রাণ বয়ে নিয়ে গেছেন শিবিরেও। কিন্তু সবটাই পরিচয় লুকিয়ে। আশপাশের কাউকে ঘুণাক্ষরেও নিজের পরিচয় জানতে দেননি। কিন্তু নবম দিনে পরিচয় বেরিয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হলে তাকে সবার অগোচরে বেরিয়ে যেতে হয়।

গোপীনাথন বলেন, ‘এমন কিছু মহান কাজ করিনি। শুধুমাত্র একজন আগন্তুক হিসাবেই গিয়েছিলাম। বন্যার শুরু থেকে বহু অফিসার ওখানে রয়েছেন, কাজ করছেন।ওরাই আসল হিরো। আপনারা বরং ওদের সঙ্গে কথা বলুন।’ লাগাতার বৃষ্টির জেরে গেল আগস্টে ভয়াবহ বন্যা দেখা দেয় কেরালায়। তাতে ৪০০-র বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ঘরছাড়া হয়েছেন ১৩ লাখ মানুষ।

শেয়ার করুন: