৯৩ বছর বয়সে যার ১৩০ স্ত্রী, ২০৩ সন্তান!

৯৩ বছর বয়সে মারা যাওয়ার সময় ১৩০ জন স্ত্রী ও ২০৩জন সন্তান রেখে গেছেন নাইজেরিয়ার এক ব্যক্তি। ওই ব্যক্তির নাম মোহাম্মাদ আবু বাকের বেলো মাসাবা। গত রোববার নাইজার প্রদেশের বাইদায় নিজ বাড়িতে মারা যান তিনি।

নাইজেরিয়ার সংবাদপত্র ডেইলি ট্রাস্ট এ খবর দিয়েছে। তবে ঠিক কী রোগে ভুগে মাসাবার মৃত্যু হয়েছে সেটা প্রকাশ করা হয়নি। তার জানাজায় হাজার হাজার মানুষের ঢল নেমেছিল।

সংবাদপত্রটি জানিয়েছে, ২০০৮ সালেই বাবা মাসাবা-র অন্তত ৮৬জন স্ত্রী ছিল, আর তখন তিনি ছিলেন সংবাদমাধ্যমের মনোযোগের কেন্দ্রে। তবে মৃত্যুর সময় তার স্ত্রীর সংখ্যা বেড়ে পৌঁছেছিল ১৩০ জনে। তাদের কেউ কেউ গর্ভবতীও ছিলেন বলেও জানা গেছে। আর তার সন্তান সংখ্যা ছিল ২০৩ জন।

২০০৮ সালে তার একটি সাক্ষাৎকার নিয়েছিলো। ওই সময় তিনি বলেছিলেন, আমি কখনও আমার স্ত্রী-দের খুঁজতে যাই না। ওরাই নিজে থেকে আমার কাছে আসে। আমি বরং বলব আল্লাই আমাকে বলেন তাদের বিয়ে করতে, আর আমি শুধু বিয়ে করে তার নির্দেশই পালন করি।’

মাসাবার সঙ্গে কুড়ি বছর বিবাহিত জীবন কাটানো একজন স্ত্রী জানিয়াত ওই সময় জানান, তার চেয়ে বয়সে অনেক বড় একজন ব্যক্তিকে বিয়ে করতে তিনি মোটেও রাজি ছিলেন না। কিন্তু বাবা মাসাবা তখন বলেছিলেন সেটা সরাসরি আল্লার নির্দেশ!

বিবাহিত নারীদের প্রায় সবাই বলেছিলেন, অসুস্থ হয়ে নিরাময়ের আশায় তারা আবু বাকেরের কাছে গিয়েছিলেন, আর তিনি তাদের সারিয়েও তুলেছিলেন। কিন্তু এরপরেই তাদের বিয়ে করেন।

শেয়ার করুন: